Status

অনুভূতি নিয়ে কিছু কথা, হৃদয়ে জমে থাকা কষ্টের স্মৃতি প্রকাশ

অনুভূতি! প্রিয় মানুষকে নিয়ে হৃদয়ের ফিলিংসের নাম। প্রিয়জনের অনুভূতি নিয়ে কিছু কথা, অব্যক্ত ভালোবাসার অসাধারণ বাণী এবং জীবনের অপ্রকাশিত ভালবাসার কষ্ট ও নীরবে বয়ে যাওয়া চোখের জলের ভাবধারায় প্রকাশ করব এই নিবন্ধের মাধ্যমে। চলুন জানা যাক –

শুরুতেই বলবো! এমন কাউকে ভালোবেসো না, যার কাছে তোমার প্রয়োজন ছাড়া তোমার আর কোন মূল্য নেই। বরং তাকেই ভালোবাসো যে প্রয়োজনে অপ্রয়োজনে সর্বদা তোমার প্রয়োজন অনুভব করবে। তোমাকে নিঃস্বার্থভাবে ভালোবাসতে জানবে।

অনুভূতি নিয়ে কিছু কথা

পৃথিবীর চরম বাস্তব কথা হলো: কেউ কাউকে কখনো ভুলে যেতে পারে না। বরং প্রয়োজন শেষ হয়ে গেলে যোগাযোগ রাখে না।

জানো প্রিয়া! আমার কাছে ভালোবাসার মানে শুধুই তুমি! যতশত ব্যস্ততার মাঝে তুমি হারিয়ে গেলেও নিজের অজান্তেই তোমাকে স্মরণ করা, এটাতো আমার নিত্যদিনের রুটিন। একটা কথা কি প্রিয়/প্রিয়া!  রাতে যখন মাঝে মাঝে তোমার সাথে ফোনে টুই টুই করে কথা বলি, তখন তুমি কথার মাঝপথে ঘুমে বিভুর হয়ে গেল আমি কিন্তু ঠিকই জেগে থাকি শুধু তোমার নিঃশ্বাসের পরম ভালোবাসার শব্দগুলি শোনার জন্য।

তখন তোমার শ্বাস-প্রশ্বাসে আমি শুধু তোমাকেই অনুভব করি। তুমি মেসেজের উত্তর দিবে বলে ঘুমিয়ে গিয়ে থাকলেও হঠাৎ জেগে আমার ফোনটা চেক করি।

তোমার আমার ভালবাসার অনুভূতি নিয়ে কিছু কথা হলো?  তোমার ছবির দিকে যখন, তখন তোমার মায়াবী হাসির দিকে তাকিয়ে থেকে নিজেকে হারিয়ে ফেলি, যেন মনে হয় পরম সুখের স্বর্গে। তোমায় সত্যিই অনেক ভালবাসি।

এই যে তোমাকে নিয়ে আমার এত শত অনুভূতি! এগুলো কি সব মূল্যহীন? নাহ!  এগুলো অনেক দামি আবেগ, যা সবার প্রতি আসেনা।  আবার সবাইকেও বলাও যায় না…। সত্যি বলতে  আমি তোমাকে অনেক বেশি ভালোবাসি।

 তোমায় ভালোবাসি কারন তোমার সেই হাসির জল মুখটা দেখতে চাই, তোমাকে প্রচন্ড ভালোবাসি কারন তোমার সেই দুচোখের অপরূপ চাহনি দৃষ্টিকে দেখতে চাই। তোমায় ভালোবাসি কারণ তোমার সেই দুই ঠোঁটের মাঝের ফিল্ম ফিরিয়ে হাস উজ্জ্বল থাকাটা সূর্যের আলোর মতো যেন আভা দেয়।  তোমাকে ভালোবাসি কারণ, তুমার হৃদয় জুড়ে যেনো আমি ই একমাত্র বসবাস করি। প্রিয়া।

হয়তোবা সময়ের বিবর্তনে, কখনো তুমি আমার হবে না। বিশ্বাসের বাস টুকু ভেঙ্গে চলে যাবে অন্যের হাত ধরে, তবুও তোমায় আমি ভালোবাসি। আর মনে রেখো আমার মতো তোমাকে আর কেউ এত বেশি ভালবাসতে পারবে না। দিন শেষে ঘরে তুমি ফিরে আসবেই, আমার এই ভালোবাসার প্রেম সাগরের হৃদয়ে কুঠারের নামক ঘরে।

তোমাকে ভালোবাসি বলার পর থেকে আজ অব্দি হয়তো তোমার হাতটি ছুঁয়ে ধরার ভাগ্যটুকু আমার হয়নি, তবে তুমি আবার অনুভূতিতে আছো সর্বদা সব সময়। আর সেই অনুভূতিকে ঘিরে রেখেই আজীবন তোমাকে পরম আনন্দে নিঃস্বার্থভাবে ভালবেসে যাব।

 তোমার ডাক শুনলে মৃত্যুর আলিঙ্গন ফেরে ছুটে এসে বলব: ভালোবাসি প্রিয়/প্রিয়া। ভালবাসতাম, ভালোবাসি, আর সব সময় ভালবেসে যাব আজীবন ভরে হৃদয়ের সমস্তটুকু উজাড় করে।

কষ্টের অনুভূতির কথা

যেই স্মৃতিগুলো আমরা সুখের মনে করে করে জমিয়ে রাখি,  সেই সুখগুলো একটা সময় আমাদের সবচেয়ে বেশি মন খারাপ করে দেওয়ার কারণ হয়ে দাঁড়ায়।

আবেগ হল এমন প্রদীপ বা মোমবাতির মতো। যা কিছুক্ষণ পর নিভে যায়। আর বিবেক হলো এমন এক সূর্যের মতো, যা কখনো নিভেনা। হয়তোবা রাতের অন্ধকারে এসে খানিক সময়ের জন্য সূর্যকে ডুবিয়ে যায়, কিন্তু রাত শেষে আবার দিনের আলোয় সূর্য আলোকিত হয়।

ভালোবাসার মানুষকে শাসন করুন, তবে অপমান করে নয়। কারণ শাসনে ভালোবাসা থাকে কিন্তু অপমানে ভালোবাসার বিন্দুটুকু থাকেনা।

চিৎকার করে কখনো নিজেকে নির্দোষ প্রমাণ করা যায় না প্রিয়! মাঝেমাঝে চুপ থাকতে হয়। কারণ তোমার এই নিশ্চুপতাই  তুমি যে নির্দোষ তা প্রমাণ করতে অনেক ক্ষেত্রেই যথেষ্ট। 

প্রতিটা মানুষের জীবনে একটি হারিয়ে যাওয়া প্রিয় মানুষের গল্প থাকে। তবে আজও অব্দি কেউ কারো জন্য থেমে নেই, কেউ হয়তো নিজের ভবিষ্যৎ ও সুন্দর জীবনের জন্য সামনে এগিয়ে চলছে! কেউ হয়তো ছলনাময়ী ভালোবাসার ফাঁদে পড়ে নিজের জীবনকে বিলিয়ে দিচ্ছে। কিন্তু তবুও কেউ কারো জন্য বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে নেই।

মনের কিছু অনুভূতির কথা

যখন ছোট ছিলাম তখন সব ভুলে যেতাম। সবাই বলতো তখন মনে রাখতে শিখো বাছা!  আর এখন বড় হলাম কিছুই ভুলিনা! কিন্তু দুনিয়া বলছে ভুলে যাওয অতীতকে।

শুধু দেহের মৃত্যু হয় না প্রিয়! কখনো কখনো স্বপ্ন আর ইচ্ছে গুলোরও মৃত্যু হয়।

যে সকল মানুষের রাগ বেশি, তারা হয়তো রাগের মাথায় অনেক কিছু বলে। কিন্তু রাগ কমে গেলে তারাই আবার সবচেয়ে বেশি কষ্ট পায়।

কেউ কাউকে ভুলে যায় না।  বরং প্রয়োজন শেষ হয়ে গেছে, তাই তোমার সাথে শেয়ার যোগাযোগ রাখে না।

মনের অনুভূতি প্রকাশ

হৃদয়ের অনুভূতি নিয়ে কিছু কথা, জমে থাকা কষ্টের স্মৃতি প্রকাশ
হৃদয়ের অনুভূতি নিয়ে কিছু কথা, জমে থাকা কষ্টের স্মৃতি প্রকাশ

একটি চোখ কখনো আরেকটি চোখকে দেখতে পারে না। তারপরও বুকে কষ্ট হলে দুটি চোখ দিয়েই জল পড়ে।

আজ পর্যন্ত বুঝতে পারলাম না, ঠকায় কে? মানুষ নাকি ভাগ্য??

তাকে মূল্য দিতে শিখুন! যে তার অনুভূতিগুলোকে অনেক বেশি ভালোবাসে। অর্থাৎ আপনার প্রতি তার অনুভূতির প্রেমময় মুহূর্তগুলোকে সে প্রচন্ড মিস করে।

কিছু অনুভূতি

মাঝে মাঝে কিছু মানুষ প্রমাণ করে দেয় যে, তারা আসলে বিশ্বাস আর ভালোবাসা পাবার যোগ্য নয়।

জীবনের অনুভূতি

জীবনে ধাক্কা না খেলে, এই জীবনের প্রকৃত মূল্যটা কোনদিনই বুঝা যায় না। 

সকল কষ্টের সবচেয়ে ভালো ওষুধ হলো:  ধৈর্য। এটা অবশ্যই মনে রাখবেন।

ম্যাচুরিটি কখনো বয়সের সাথে আসে না; বরং ম্যাচুরিটি আসে জীবনের কঠিন বাস্তব অভিজ্ঞতার মুহূর্তগুলো থেকে।

মনে রাখবেন যে ধোকা দেয় সে চালাক হতে পারে হয়তো! কিন্তু যে ধোঁকা খায় সে বোকা নয়, বরং সে ছিল আপনার প্রতি বিশ্বাসী। আপনার প্রতি তার বিশ্বাস ভঙ্গ করে তার সাথে আপনি প্রতারণা করলেন, হয়তো বা কোন একদিন আপনার দুঃসময় তাকে আর আপনি আপনার পাশে পাবেন না।

অতিরিক্ত কোন কিছুই ভালো না বন্ধু। অতি শব্দটাই খারাপ। বু্চ্ছ?

জীবনে আর কিছুই শিখি নাই শিখিলাম। তবুও জীবন থেকে একটা জিনিস তো শিখলাম: আর সেটা হল চাইলেই সবার আপন হওয়া যায় না। 

পড়তে পারেনঃ প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা, স্মৃতিচারণ স্ট্যাটাস, উক্তি

অপ্রকাশিত অনুভূতি

তোমার প্রতি আমার ভালোবাসা আছে। এখনো ভালবাসি তোমায়! জানো প্রিয়? রাতটা আগের মত আসলেও ঘুমটা আর আগের মতো আসে না কেন যেনো।

আঘাত মানুষকে শুধু কষ্টই দেয় না। বরং মানুষটাকেই বদলে দেয়।

এই নশ্বর পৃথিবীতে তুমি যতই মানুষ চিনতে শিখবে; ততই একা থাকতে চাইবে। আর এটাই চরম বাস্তবতা বন্ধু।

অপেক্ষা জিনিসটা সেই করে, যে কাউকে সত্যিকার অর্থেই মন থেকে ভালোবাসে। পরম ভাবে যা লাভ করে।

এই নশ্বর দুনিয়ার প্রতিটা মানুষের বুকের মধ্যে ব্যথা রয়েছে। শুধু প্রকাশ করার ধরন একেকজনের টা আলাদা ও ভিন্ন। 

প্রিয় ভালোবাসা কারে কয়? সে তো কেবলই যাতনাময় প্রিয়া! তবুও কি ভালবাসবে আমায়, বাসতে দোষ কি যদি ভালোবাসা ছাড়া যায় না থাকা! 

ভালবাসার অনুভূতি প্রকাশ

স্বার্থের এই পৃথিবীতে জীবনে তারাই বেশি কাঁদে; যারা দশ জনকে নয়,, ঠিক একজনকেই অধিক ভালবাসে। জীবনে তারাই বেশি কষ্ট পায়, যারা যার তার কাছে নয় বরং একজনকেই মন দেয়।

পৃথিবীর অনন্ত আধিকার থেকেই প্রমাণিত যে: যা চোখে দেখা যায় তা সব সময় সত্য নয়।  কারণ দেখার মাঝেও অনেক ভুল লুকিয়ে থাকে। তাই ভালোবাসার মানুষটিকে কখনো ভুল বুঝবেন না।

মন বুঝার মত এখন পর্যন্ত কোন মানুষ পেলাম না আমার জীবনে। তবে এই ছোট্ট জীবনে ভুল বুঝার মত মানুষের অভাব নাই এ ভাই।

আমি কখনো তোমার সাথে রাগ করি না। কারণ আমি জানি তোমার কাছে আমার রাগের কোন মূল্য নেই। একমাত্র বিধাতাই জানে এর মূল রহস্যটা…।

যে মানুষ অন্যের অনুভূতির মূল্য দিতে জানে না; সত্যিকার অর্থে সে কখনো কাউকে ভালবাসতেই পারে না। ভালোবাসার মূল মন্ত্রটাই সে জানে না। ভালোবাসার সংজ্ঞাটা কি সে সেটাই বুঝেনা। এরকম মূর্খ অধমের সাথে প্রেম করার চাইতে, সম্পর্ক গড়ার চাইতে সারা জীবন একা পার করে দেওয়াই উত্তম।

ইতিকথা,

আপনার প্রিয় মানুষকে উদ্দেশ্য করে কষ্টকর মনের অনুভূতি নিয়ে কিছু কথা এবং প্রিয় মানুষটার সাথে সম্পর্কের দূরত্ব নিয়ে বেশ কিছু স্মৃতিময়ী উদ্ধৃতি গুলো ভালো লাগলে অবশ্যই আপনার সোশ্যাল মিডিয়ার টাইমলাইনে শেয়ার করতে পারেন। বেঁচে থাকুক পৃথিবীর সকল ভালোবাসা ও ভালোলাগার সম্পর্ক গুলো। শুভকামনা রইল আপনার জন্য। ধন্যবাদ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button