Other
Trending

আবেগি মনের কিছু কথা, কষ্টের জীবনের না বলা কিছু কথা ও উক্তি

প্রতিটি মানুষের হৃদয়ে আবেগের প্রকাশ হয়ে থাকে। আশা ভরসা, ইচ্ছা অনিচ্ছা এবং হৃদয়ের গভীর থেকে আবেগি মনের কিছু কথা ও উক্তি নিয়েই আজকের আয়োজন। আবেগ হলো মানব জীবনের মানসিক ও শারীরিক অবস্থার একটি জটিল মিশ্রণ। এই আবেগ শুধু মানুষের অনুভূতিকেই পরিবর্তন করে না, বরং চিন্তা চেতনা, আচার ব্যবহার এবং অনেক ক্ষেত্রে শারীরিক পরিবর্তন কেউ বিশেষভাবে প্রভাবিত করে।

এ কথা স্বীকার করতেই হবে যে, আবেগ প্রতিটি মানুষের জীবনে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি আমাদের কে চারপাশের পরিবেশ, পরিস্থিতি এবং অবস্থা বুঝতে তো সেই অনুযায়ী সিদ্ধান্ত নিতে সহায়তা করে। মোটকথা মানুষের জীবনের চলার পথে বিবেকের পাশাপাশি আবেগ থাকা গুরুত্বপূর্ণ; কারণ এটি আমাদেরকে চারপাশের মানুষের সাথে সম্পর্ক গড়তে এবং সামাজিকভাবে বদ্ধপরিকর হতে বিশেষ ভূমিকা রাখে। 

আবেগি মনের কিছু কথা

অনেক সময় আমরা নিজের অজান্তেই নিজেকে হারিয়ে ফেলি। হতাশাগ্রস্থ হয়ে বিবেককে সঠিকভাবে সিদ্ধান্ত নিতে পরিচালিত করতে পারিনা, তাই অনুপ্রেরণা ও উৎসাহ খুঁজে পেতে এবং নিজের ঘুমন্ত বিবেককে জাগিয়ে তুলতে আবেগপূর্ণ কয়েকটি উদ্ধৃতি দেওয়া হলোঃ

“বেঁচে থাকার সবচেয়ে বড় গৌরব কখনই না পড়ে না, বরং যতবারই আমরা পড়ে যাই উপরে ওঠার মধ্যে একধাপ এগিয়ে থাকি।” – নেলসন ম্যান্ডেলা

“মহান কাজ করার একমাত্র উপায় হল আপনি যা করেন ভালোবাসুন।” – স্টিভ জবস

“পৃথিবীর সেরা এবং সবচেয়ে সুন্দর জিনিসগুলি দেখা বা স্পর্শ করা যায় না – সেগুলি হৃদয় দিয়ে অনুভব করতে হবে (আর এরই নাম আবেগের অনুভূতি)” – হেলেন কিলার

“আপনার কতটা আছে তা নয়, তবে আপনি কতটা উপভোগ করেন তা আনন্দ দেয়ার নামই প্রকৃত আবেগী অনুভূতি।” – চার্লস স্পারজিয়ন

“আপনি এবং আপনার স্বপ্নের মধ্যে একমাত্র জিনিসটি দাঁড়িয়েছে চেষ্টা করার ইচ্ছা এবং বিশ্বাস যে, আপনি যা করতে চাচ্ছেন; তা অবশ্যই করা সম্ভব।” – জোয়েল ব্রাউন

“পৃথিবীর সেরা এবং সবচেয়ে সুন্দর জিনিসগুলি দেখা বা স্পর্শ করা যায় না; সেগুলি হৃদয়ের আবেগ দিয়ে অনুধাবন করতে হয়।” – হেলেন কিলার

“অশ্রু আসে হৃদয় থেকে (আবেগের কারণে), মস্তিষ্ক থেকে নয়।” – লিওনার্দো দা ভিঞ্চি

“আপনার হৃদয় ভেঙ্গে দিতে পারে এমন আবেগই কখনও কখনও এটি নিরাময় করে।” – নিকোলাস স্পার্ক

“আবেগের বশে দুঃখ দূর করার জন্য আমরা আমাদের চারপাশে যে দেয়াল তৈরি করি তা আনন্দকেও দূরে রাখে।” – জিম রোহন

“আমি হৃদয়ের আবেগ যত বেশি ভাবি, তত বেশি অনুভব করি; আমি যত বেশি অনুভব করি, তত বেশি আমি ভাবি।” – দেজান স্টোজানোভিক

“ভালোবাসার সবচেয়ে দুঃখের বিষয় হল যে শুধুমাত্র ভালবাসা চিরকাল স্থায়ী হয় না, এমনকি হৃদয়বিদারকতাও শীঘ্রই ভুলে যায়।” – উইলিয়াম ফকনার

“আপনার হৃদয় ভেঙ্গে দিতে পারে এমন আবেগই কখনও কখনও এটি নিরাময় করে।” – নিকোলাস স্পার্ক

“আবেগময়ী ব্যথা মোকাবেলা করার একমাত্র উপায় হল এটি ছেড়ে দেওয়া।” – অজানা

“নিজেকে খুঁজে পাওয়ার সর্বোত্তম উপায় হল অন্যের সেবায় নিজেকে হারিয়ে ফেলা। হৃদয়ের আবেগ দিয়ে কাজ করা” – মহাত্মা গান্ধী

“যেকোনো কিছুর নিরাময় হল নোনা জল: ঘাম, অশ্রু বা সমুদ্র পরিমাণ আবেগ বুকে নিয়ে আকাশের দিকে তাকানো।” – ইসাক দিনেসেন

“আপনার হৃদয় ভেঙ্গে দিতে পারে এমন আবেগই কখনও কখনও এটি নিরাময় করে।” – নিকোলাস স্পার্ক

“অত্যধিক অনুভব করা মানে ”কিছুই না” অনুভব করা।” – ডরোথি থম্পসন।

মনের গভীরের কিছু কথা

হৃদয়ের গভীর থেকে ( যেখানে  আবেগের বসবাস)  এমন শব্দ প্রাই বেরিয়ে আসে, যা অপরিমের শক্তি এবং অর্থ রাখে। প্রকৃত অর্থে, আবেগময়ী শব্দগুলি কখনো কখনো আত্মাকে স্পর্শ করে, কখনো আবার হৃদয়কে ভেঙ্গে চুরমার করে দেয়। 

কষ্টের আবেগি মনের কিছু কথা ও উক্তি
কষ্টের আবেগি মনের কিছু কথা ও উক্তি

প্রেম: আবেগের সবচেয়ে শক্তিশালী অনুভূতি হলোঃ প্রেম! যা আমাদের হৃদয়ে উষ্ণতা ছড়ায়। এটি আমাদেরকে অন্যদের সাথে আবদ্ধ করে, সহানুভূতি, বোঝাপড়া এবং একত্রিত হওয়ার বোধশক্তি জাগিয়ে তুলে।

কৃতজ্ঞতা: উপলব্ধির একটি সহজ কিন্তু গভীর অভিব্যক্তি হলো: কৃতজ্ঞতা। এটি আমাদের জীবনের আশীর্বাদকে লালন করতে এবং আমাদের দিনগুলিকে উজ্জ্বল করে এমন ছোট আনন্দের জন্য কৃতজ্ঞ হওয়ার কথা মনে করিয়ে দেয়।

আশা ভরসা: অন্ধকার মুহুর্তে আলোর বাতিঘর হলো: আশা ভরসা। আশাবাদ যেকোন উদ্যোগ নিতে ১ম পদক্ষেপ হিসেবে গুরুত্বপূর্ণ। এটি আমাদের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে এবং একটি ভাল আগামীতে বিশ্বাস করার শক্তি দেয়।

ক্ষমা: মাফ করে দেওয়া, ক্ষমা করা হলোএকটি উপহার যা আমাদের  হৃদয়কে তিক্ততা এবং বিরক্তি থেকে মুক্ত করে।

সহানুভূতি ও সমবেদনা: কর্মে সহানুভূতি, সমবেদনা আমাদেরকে অন্যদের সাথে গভীর স্তরে সংযোগ করতে সক্ষম করে। এটি আমাদের সাহায্যের হাত প্রসারিত করতে এবং যাদের প্রয়োজন তাদের বোঝা, কষ্ট ইত্যাদি ভাগ করে নিতে বিশেষ ভূমিকা রাখে।

আনন্দ উল্লাস: আনন্দদায়ক আবেগ যা আত্মাকে উত্তেজিত করতে যথেষ্ঠ। কোন কিছু পাওয়া বা অর্জন করার আনন্দ এবং বিজয়ী হওয়ার উল্লাস আমাদের হৃদয়কে সুখে পূর্ণ করে এবং আমাদের চারপাশের প্রত্যেকের কাছে ইতিবাচকতা ছড়িয়ে দেয়।

বন্ধুত্ব: ফ্রেন্ডশীপ এমন একটি বন্ধন যার কোন সীমানা জানা নেই! বন্ধুত্ব একটি অমূল্য সম্পদ! যা আমাদের জীবনকে সমৃদ্ধ করে।

সাহস: ভয় এবং চ্যালেঞ্জের মোকাবিলা করার শক্তিকে “সাহস” বলে। সাহস; আমাদেরকে সাহসী পদক্ষেপ নিতে এবং দৃঢ় সংকল্পের সাথে আমাদের স্বপ্নগুলি অনুসরণ করার ক্ষমতা দেয়।

স্থিতিস্থাপকতা: এটি এমন এক আবেগের নাম; যা প্রতিকূলতা থেকে ফিরে আসার ক্ষমতা, স্থিতিস্থাপকতা আমাদের কষ্ট সহ্য করতে এবং জীবনের পরীক্ষার মাধ্যমে শক্তিশালী হতে সাহায্য করে।

সততা: একটি গুণ যা বিশ্বাস এবং সততাকে উৎসাহিত করে, সততা প্রকৃত সংযোগ এবং অর্থপূর্ণ সম্পর্কের ভিত্তি তৈরি করে।

বিশ্বাস: নিজেদের চেয়ে বড় কিছুতে বিশ্বাস করা প্রয়োজনীয়। কারণ বিশ্বাস অনিশ্চয়তার সময়ে সান্ত্বনা এবং নির্দেশনা প্রদান করে।

ধৈর্য: এটি এমন একটি গুণ যা আমাদেরকে অপেক্ষা করতে এবং ধৈর্য ধরতে শেখায়। ধৈর্য আমাদের প্রক্রিয়াটি গ্রহণ করতে এবং সঠিক সময়ে বিশ্বাস করতে দেয়।

স্বপ্ন: আকাঙ্খার বীজ, স্বপ্ন আবেগকে জাগিয়ে তোলে এবং আমাদের সর্বোচ্চ উচ্চাকাঙ্ক্ষা অর্জনের দিকে চালিত করে।

গ্রহণযোগ্যতা: মনের একটি মুক্ত অবস্থা, গ্রহণযোগ্যতা আমাদের নিজেদের এবং অন্যদের, ত্রুটিগুলি এবং সমস্ত কিছুকে আলিঙ্গন করতে সক্ষম করে।

ভালবাসার আবেগ নিয়ে কিছু কথা

ভালোবাসা হলো এমন এক আবেগের নাম, যা জীবনকে বিভিন্নভাবে অনুধাবন করতে শেখায়। জীবনের রঙিন স্বপ্নগুলোকে অনেক ক্ষেত্রে বাস্তবে রূপ দিতে সহায়ক হয়। ভালোবাসার আবেগ মানুষের হৃদয়ে আনন্দ, সুখ শান্তি এবং পরিপূর্ণতা এনে দেয়। ভালোবাসা সত্যিই সুন্দর!

সত্যিকারের ভালোবাসা সঙ্গীর সাথে পরস্পরের আত্মার সংযোগ এবং আকর্ষণীয় সম্পর্ক গঠন করতে সহায়ক কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ভালোবাসা এমন এক সুন্দর আবেগের নাম, যার সৌন্দর্য নিজের ভিতর ধারণ করতে পারলে সৎ ভাবে শত ব্যর্থতার মোকাবেলা করে স্বপ্ন পূরণ করতে অনুপ্রেরণার সাথে নিজেকে সামনে এগিয়ে নেয়া যায়। 

ভালোবাসা এমন এক আবেগের নাম, যাহা মহামূল্যবান। প্রেমময় আবেগ মানব জীবনের অমূল্য উপহার। এটি আমাদের জীবনকে সঙ্গীর সাথে পরস্পরের উন্নতি ও সমৃদ্ধ করতে প্রয়োজনীয়। আমাদেরকে ভালো মানুষ হতে, পরস্পরের প্রতি বিশ্বাসই হয়ে উঠতে সাহায্য করে।

 মূলত ভালোবাসা প্রকৃতির প্রত্যেকটি বস্তু এবং ব্যক্তির মধ্যে রয়েছে। আপনাকে শুধু তা সঠিক উপায়ে খুঁজে বের করতে হবে। 

ভালবাসা হল সবচেয়ে শক্তিশালী আবেগ, সুন্দর অনুভূতি, জীবণের গুরুত্বপূর্ণ মূল্যবান উপহার, এবং বেঁচে থাকার শ্রেষ্ঠ শক্তি।

ইতিকথা: মানুষের হৃদয়ে আবেগের উপস্থিতি এক অনন্য সৃষ্টির নাম। আমাদের উপস্থাপিত আবেগি মনের কিছু কথা ও ভালোবাসা নিয়ে হৃদয়ের গভীরের উক্তিগুলো আপনার জীবনের সাথে অনেকাংশেই মিলে যেতে পারে। মূলত মানুষের হৃদয়ের যত কথা, চাওয়া পাওয়া এবং আকাঙ্ক্ষাগুলো এক না হলেও: মস্তিষ্কের উপস্থিত বিবেকের পাশাপাশি হৃদয়ের গভীর আবেগের সামঞ্জস্যতা ধাবমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button