Other
Trending

জীবনের শেষ কিছু কথা, বাস্তব উক্তি, লাইফের সুন্দর সত্য কথা

জীবন সুন্দর, যদি তাও উপভোগ করতে যান। আজকে ছোট্ট এই জীবনের শেষ কিছু কথা  আপনাদের মাঝে শেয়ার করব, জীবনের না বলা শেষ কিছু বাস্তব উক্তি ও সুন্দর কথা জানাবো আপনাকে। চলুন শুরু করা যাক –

জীবনের শেষ কিছু কথা

শুরুতেই তোমাকে একটি কথা বলি, এই পৃথিবীর সকল মানুষের কাছে ভালো হওয়ার চেষ্টা করো না। কারণ তুমি চাইলেও এ পৃথিবীর সকলের কাছে ভালো হতে পারবে না। আজ পর্যন্ত কেউ তা পারেনি, আর তুমিও পারবে না। যদি সৎ হতে হয়, যদি ভালো হতেই হয়; তাহলে নিজের কাছে হও। নিজের প্রিয় জন ও পিতামাতার কাছে হোক।

জীবনের চলতে পথে কিছু কিছু জিনিস এবং কিছু কিছু আদর্শ মেনে চলা উচিত। তার মধ্যে একটি আদর্শ হলো: বন্ধুদের সাথে কখনো বিশ্বাসঘাতকতা করবেনা। শুধু তাই নয়, বিশ্বাসঘাতকের সাথী ও কখনো বন্ধুত্ব করবে না।

নিজের মধ্যে একটা জিনিস থাকা খুবই প্রয়োজন, খুবই জরুরী। তা হলো সৎ সাহস। যদি ভুলকে ভুল এবং ঠিককে ঠিক বলার সাহস তোমার মধ্যে, তাহলে তোমার মধ্যে সৎ সাহস এবং ক্ষমতা কোনটাই নেই।

তোমার সাথে তোমার রবের সম্পর্ক সবচেয়ে বেশি হও গভীর হওয়া উচিত! এই পৃথিবীতে আমাদের এমন একটা সম্পর্ক গঠন করা উচিত, যার সাথে আমাদের মনের দুঃখ, কষ্ট, অভিযোগ এবং অভিমান সমস্ত কিছু নির্দ্বিধায় বলতে পারব। আর সে সম্পর্ক অবশ্যই তোমার রবের সাথে গড়ে ওঠা উচিত।

এই পৃথিবীতে তুমি যতই ভালো হও না কেন! কারোর না কারোর গল্পের খারাপ চরিত্র তো তুমি হবেই হবে। এটা বাস্তবতা! এটাই তিক্ত জীবনের শেষ কিছু কথা।

জানো বন্ধু! জীবন এবং মৃত্যুর মধ্যে একটা বৃহৎ পার্থক্য রয়েছে: যার কোন গ্যারান্টি নাই, তার নামই হল জীবন। আর যার অনন্তকাল ও ফুল গ্যারান্টি আছে, তার নামই হলো মৃত্যু।

তুমি যদি সুখে থাকতে চাও, যদি আনন্দে দিন কাটাতে চাও; তাহলে অন্যের উপর নির্ভরশীলতা ছেড়ে দাও। তার কারণ অন্যের উপর নির্ভরশীল মানুষগুলো কখনোই আনন্দে থাকতে পারে না। এজন্য এমন ভাবে নিজেকে তৈরি করো, যাতে তোমার ইচ্ছা এবং প্রয়োজনগুলো তুমি নিজেই পূরণ করতে পারো।

এই পৃথিবীতে আমাদের জীবনের সফলতার সব থেকে বড় কারণ হয়ে দাঁড়ায় আমাদের চিন্তাভাবনা। আমরা মনে করি কাল থেকে শুরু করব; আজ নয় কাল থেকেই স্টার্ট করব, তোমার জীবনকে শেষ করে দেওয়ার জন্য ঠিক এতোটুকু চিন্তাভাবনায় যথেষ্ট। প্রিয় ভাই আমার! যদি তুমি সফল হতে চাও, তাহলে কাল নয় বরং আজ থেকে শুরু করতে হবে। এখন থেকে শুরু করতে হবে। কারণ আজ থেকেই শুরু করব, এখন থেকেই শুরু করব এটি  একজন সফল ব্যক্তির লক্ষণ। আর তুমি যদি সাফল্য হতে চাও, এই লক্ষণ তোমার মধ্যে ফুটিয়ে তুলতে হবে। নিজের মধ্যে লক্ষণ টুকি জাগিয়ে রাখতে হবে।

একটা বইয়ের কভার পেজ দেখে যেমন বইয়ের ভিতর কি আছে তা জাজ করা উচিত নয়, ঠিক তেমনি ভাবে মানুষের চেহারা দেখে সেই মানুষটাকে বিচার বিশ্লেষণ করা উচিত নয়। তার কারণ মনে রেখো চেহারার তুলনাই বড় মুখোশ পৃথিবীতে আর কিছুই নাই।

মনে রেখো! নিজেকে সুখে রাখার দায়িত্বটা নিজেকেই নিতে হবে। হ্যাঁ এটা ঠিক আছে যে, অভিজ্ঞ সবার থেকে পরামর্শ নিও। কিন্তু সেটাই কর যেটা তোমার মন তোমাকে নির্দেশ দেয়।

এ পৃথিবীতে সফল ব্যক্তিরা কখনো ভাগ্যের উপর নির্ভর করে না। তাই যদি তুমি সফল হতে চাও, তাহলে ভাগ্যের উপর নয় বরং পরিশ্রমের উপর নির্ভর করতে শুরু করো। তাহলে মনে রেখো সেদিন দূরে নয়, যেদিন তুমি সফলতার স্বাদ গ্রহণ করবে। ইনশাআল্লাহ। 

জীবণের শেষ সুন্দর কিছু কথা

মনে রেখো এ পৃথিবীতে সব থেকে বেশি দ্রুত কাজ করে “ মানুষের প্রার্থনা”। অর্থাৎ মুখে আসার আগেই সৃষ্টিকর্তার কাছে পৌঁছে যায় আপনার চাওয়া পাওয়ার দোয়াগুলো।

কখন বুঝবে, কিভাবে বুঝবে যে তুমি ঠিক রাস্তায় আছো নাকি ভুল রাস্তায় আছো? মনে রেখো, যখন মানুষ তোমাকে নকল করতে শুরু করবে – তখন বুঝে নিও তুমি জীবনের সফলতার দিকে এগুচ্ছো। তুমি সঠিক রাস্তায় আছো। 

“জীবন হল ১০% যা আমাদের সাথে ঘটে এবং ৯০% হল আমরা কীভাবে প্রতিক্রিয়া করি।” – চার্লস আর. সুইন্ডল

“জীবন একটি ভ্রমন, কোনো গন্তব্য না। সুতরাং সুন্দরভাবে উপভোগ করুন.” – রালফ ওয়াল্ডো এমারসন

“জীবনে সুখী হওয়ার জন্য খুব বেশি টাকা পয়সার দরকার নাই! ছোট্ট একটি কুঁড়েঘর আর তার সাথে যদি সঠিক হৃদয়ের একজন মানুষকে সঙ্গী হিসেবে পেয়ে যান, তাহলেই আপনি প্রকৃত সুখী।” – হাফিজ আল হাসান

“জীবন একটি সাইকেল চালানোর মত। আপনার ভারসাম্য বজায় রাখতে, আপনাকে অবশ্যই চলতে হবে।” – আলবার্ট আইনস্টাইন

“জীবন মানে ঝড় কেটে যাওয়ার জন্য অপেক্ষা করা নয়, বৃষ্টিতে নাচতে শেখা।” – ভিভিয়ান গ্রিন

“জীবন এমন একটি পাঠের ধারাবাহিকতা যা বোঝার জন্য বেঁচে থাকতে হবে।” – হেলেন কিলার

“জীবন একটি উপহার। আপনি যে মুহূর্তটিতে আছেন তা উপভোগ করতে এবং আনন্দ করতে ভুলবেন না।” – হাসান

“জীবন নিজেকে খুঁজে পাওয়ার জন্য নয়, বরং নিজেকে তৈরি করার জন্য।” – জর্জ বার্নার্ড শ

“জীবন ছোট, এবং এটি মিষ্টিময় ও সুখী করা আপনার উপর নির্ভর করে।” – সারাহ লুইস ডেলানি

“জীবনের উদ্দেশ্য হল এটি বেঁচে থাকা, অভিজ্ঞতার সর্বোচ্চ স্বাদ নেওয়া, নতুন এবং সমৃদ্ধ অভিজ্ঞতার জন্য সাগ্রহে এবং ভয় ছাড়াই পৌঁছানো।” – এলেনর রুজভেল্ট

“জীবন মূল্যবান। প্রতিটা মুহূর্তকে লালন করুন, একবার চলে গেলে তা আর পুনরুদ্ধার করা যায় না।” – শান্তা আক্তার

জীবনের কিছু সত্য কথা

“জীবন কোন সমস্যা সমাধানের জন্য নয়, বাস্তবতাকে অনুভব করতে হবে।” – সোরেন কিয়েরকেগার্ড

“জীবন একটি বইয়ের মতো; কিছু অধ্যায় দুঃখের, কিছু সুখী এবং কিছু উত্তেজনাপূর্ণ। কিন্তু আপনি যদি কখনও পাতা না উল্টান তবে আপনি কখনই জানতে পারবেন না যে পরবর্তী অধ্যায়টি কী আছে।” – জাবের ইবনে হাইয়ান

“জীবন মানেই ঝুঁকি নেওয়া। আপনি যদি কখনো ঝুঁকি না নেন, তাহলে আপনি কখনোই আপনার স্বপ্ন পূরণ করতে পারবেন না।” – হাসানুজ্জামান

“জীবন ধরে রাখা এবং ছেড়ে দেওয়ার মধ্যে একটি ভারসাম্য।” –  জালালুদ্দিন রুমি রহ.

“জীবন সবসময় ন্যায্য হয় না, তবে এটি এখনও প্রতিটি মুহূর্ত লালন করার যোগ্য।” – অজানা

“জীবন মুহূর্তগুলির একটি সিরিজ; প্রতিটিকে গণনা করুন।” – অজানা

“জীবন উত্থান-পতনে পূর্ণ, কিন্তু উপত্যকায়ই আমরা আমাদের প্রকৃত শক্তি আবিষ্কার করি।” – অজানা

“জীবন একটি ক্যামেরার মতো। গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে ফোকাস করুন, ভাল সময়গুলি ক্যাপচার করুন এবং নেতিবাচক থেকে বিকাশ করুন।” – অজানা

“জীবন নিখুঁত নয়, তবে এটি অপূর্ণতা যা এটিকে সুন্দর এবং বেঁচে থাকার যোগ্য করে তোলে।” – অজানা

“জীবন একটি অ্যাডভেঞ্চার; একটি খোলা হৃদয় এবং খোলা মন দিয়ে যাত্রাকে আলিঙ্গন করুন।” – অজানা

জীবনের কিছু বাস্তব উক্তি

বাস্তব জীবনের শেষ কিছু কথা, উক্তি, লাইফের সুন্দর সত্য কথা
বাস্তব জীবনের শেষ কিছু কথা, উক্তি, লাইফের সুন্দর সত্য কথা

ভালোবাসা জীবনের এক অনবদ্য অংশ। এই ভালোবাসাই আমাদেরকে সুখী করে তোলে, আমাদের জীবনের প্রতিটি উদ্যোগকে সমর্থন করে এবং অন্তরের শক্তির যুগান্ত। ৫০০ ওইখান থেকে একটা পেন নিয়ে আসো 

সময় জীবনের এক মূল্যবান সম্পদ। তাই সময়কে সঠিকভাবে কাজে লাগাতে হবে। এমন কর্মের সাথে সময় ব্যয় করা উচিত, এটা জীবনকে সুখী করে তুলতে ও সমৃদ্ধশালী হতে সাহায্য করে। মনে রাখবেন সময় আর বন্দুকের গুলি একবার ছুটে গেলে। সময় নদীর স্রোতের মতো বহমান। 

অনুভূতি জীবনের অবচ্ছেদ অংশ। জীবনকে উপভোগ করতে হলে হৃদয়ে সুন্দর অনুভূতি থাকা প্রয়োজন। এই অনুভূতি আমাদের সত্যিকার অর্থে বাঁচতে সাহায্য করে। তাই কখনো অনুভূতিকে উপেক্ষা করো না বরং সেগুলোকে প্রিয়জনদের সাথে এবং কাছের মানুষের সঙ্গে প্রকাশ করো। 

স্মৃতি জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্তের নাম। স্মৃতিগুলি আমাদেরকে জীবনের সেরা মুহূর্তগুলো স্মরণ রাখতে সহায়ক। তাই যথাসম্ভব অতীতের সুন্দর মুহূর্তের স্মৃতিগুলোকে সংরক্ষণ করো, প্রয়োজনে বারবার মনে করো। সেলফি তোলার সাথে নিজেদের সুন্দর স্মৃতির মুহূর্তগুলোকে সংগ্রহ করো। 

শিক্ষাই জাতির মেরুদন্ড কুমিল্লা! শিক্ষা আমাদেরকে জ্ঞান অর্জন করতে এবং জীবনকে আরো ভালোভাবে উন্নতি করতে সাহায্য করে। তাই শিক্ষাকে গুরুত্ব দাও এবং কখনো শিখতে অবহেলা করিও না।

জীবণের গুরুত্বপূর্ণ জিনিসগুলোর মধ্যে অন্যতম হলো, আশা ভরসা। চলার পথে কঠিন সময়গুলোকে অতিক্রম করতে আশা ভরসায় একমাত্র উপায়। সুতরাং কখনো ব্যর্থ হলে সফলতা পাওয়ার আশা হারিয়ে ফেলো না, মহান রব্বুল আলামীনের কাছে দোয়া চেয়ে সর্বদা ভাল ও সফলতার জন্য আশা রাখো। 

সুন্দর জীবন যাপনের জন্য স্বপ্ন দেখা গুরুত্বপূর্ণ। স্বপ্ন আমাদের জীবনকে আরো সুন্দরভাবে বেঁচে থাকতে সহায়ক। স্বপ্ন সেটা নয় যেটা তুমি ঘুমিয়ে দেখো, বরং প্রকৃত স্বপ্ন সেটাই যা তোমাকে ঘুমাতে দেয় না। মরহুম এপিজে আব্দুল কালাম এর বাণী অনুযায়ী সর্বদা স্বপ্ন দেখো এবং সেগুলোকে বাস্তবে রূপ দিতে বুদ্ধি খাটিয়ে নিরলস পরিশ্রম করো। এবং লেগে থাকো। 

মানুষ কখনো একা বাঁচতে পারে না। তাই জীবনে চলার পথের গুরুত্বপূর্ণ মানুষদেরকে ভালবাসতে শিখো। কারণ পরস্পরের সহযোগিতায় আমাদের জীবনকে সমৃদ্ধ করে তোলে। 

যাহোক, জীবনের শেষ কিছু কথা হলো: মহান সৃষ্টিকর্তার পক্ষ থেকে জীবন একটি সুন্দর উপহার। তাই জীবনকে সুন্দরভাবে উপভোগ করতে শিখো, সর্বদা সত্যিকার অর্থে বাঁচো। সকলকে নিয়ে সুখী হয়ে শান্তিতে বসবাস করো। আল্লাহর কাছে সব সময় সুখ ও শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া করো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button