Reality

বাস্তব জীবনের কিছু কথা ও বাণী, উক্তি, ফেসবুক স্ট্যাটাস

আজকে বাস্তব জীবনের কিছু কথা এবং এমন সব উক্তি তুলে ধরব, যেগুলো আপনার জীবনে চলার পথে সঠিক ও সুন্দরভাবে জীবন যাপন করতে সহায়ক হবে। এছাড়াও আমার জীবনের বাস্তব কিছু কথা, সমাজের বাস্তব জীবনের facebook instatus ও কষ্টের বার্তা তো থাকছেই। চলুন জানা যাক…

বাস্তব জীবনের কিছু কথা

পৃথিবীর সকল মানুষের জীবন যাপন কখনোই সমান হবে না। এটাই বাস্তবতা। কারণ আমাদের প্রত্যেকেরই জীবনে আপোস-আপত্তি, চ্যালেঞ্জ এবং নানারকম বাধা-বিপত্তি থাকবেই। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এই চ্যালেঞ্জ ও বাধা-বিপত্তিকে অতিক্রম করে জীবনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া। মনে রাখবেন কঠিন ও দুঃসময় গুলো আমাদেরকে শক্তিশালী করতে এবং আরো ভালো মানুষ হতে সাহায্য করার ভূমিকা হিসেবে বিবেচনা করা উচিত। তাহলেই সফল হতে পারবেন।

জীবনে যে কোন কিছুই অর্জন করতে হলে কঠোর পরিশ্রম করতেই হবে। কিছুই সহজভাবে অর্জন করা যায় না, আর যা সহজেই লাভ করা যায় বা পাওয়া যায় তা কখনোই দীর্ঘমেয়াদী স্থায়ী থাকে না। সুতরাং যদি জীবনে কিছু পেতে চান তবে অবশ্যই কঠোর পরিশ্রমী ও নিরলস সাধক হয়ে উঠুন। এবং আপনার লক্ষ্যগুলো অর্জনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়ে, সকল রকমের বাধা-বিপত্তি ও চ্যালেঞ্জ অতিক্রম করার জন্য প্রস্তুত হোন। 

ব্যর্থতার জন্য হতাশ হবেন না, বরং ভুল থেকে শিক্ষা গ্রহণ করুন। মানুষ মাত্রই আমরা সকলেই কমবেশি ভুল করি। কিন্তু এটা গুরুত্বপূর্ণ যে ভুল থেকে ভবিষ্যতের জন্য আমরা শিক্ষা গ্রহণ করতে। যখন আপনি আপনার অতীতের করা ভুল থেকে শিখতে পারবেন, দেখবেন সফলতা আপনার দরজায় কড়া নাড়ছে। 

আপনার আবেগগুলিকে প্রকাশ করুন। আপনার আবেগগুলিকে দমন করা ভাল নয়। এটি আপনার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আপনার আবেগগুলিকে স্বাস্থ্যকর উপায়ে প্রকাশ করা গুরুত্বপূর্ণ।

আপনি যা করেন তা উপভোগ করুন। আপনি যদি আপনার কাজটি উপভোগ না করেন তবে আপনি কখনই এতে সফল হবেন না। আপনার এমন একটি কাজ খুঁজে বের করা গুরুত্বপূর্ণ যা আপনি উপভোগ করেন এবং এবং সকল ধরনের চ্যালেঞ্জ উপেক্ষা করে কাজটি সুন্দরভাবে সম্পূর্ণ করতে পারবেন।

আপনার চারপাশের লোকদের যত্ন নিন। আপনার জীবনে এমন লোকেরা আছেন যারা আপনার জন্য যত্ন করে। তাদের প্রতি কৃতজ্ঞ থাকুন এবং তাদের যত্ন করুন।

আপনার জীবনকে মূল্য দিন। আপনার জীবন মহান রবের পক্ষ থেকে একটি উপহার। এটিকে মূল্য দিন এবং এটিকে সর্বোত্তমভাবে উপভোগ করুন।

জীবনের কিছু বাস্তব উক্তি

“আমাদের আগামীকালের উপলব্ধির একমাত্র সীমা হবে আমাদের আজকের সন্দেহ।” – ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট

“মহান কাজ করার একমাত্র উপায় হল আপনি যা করেন তা ভালবাসা।” – স্টিভ জবস

“সাফল্য চূড়ান্ত নয়, ব্যর্থতা মারাত্মক নয়: এটি চালিয়ে যাওয়ার সাহসই গুরুত্বপূর্ণ।” – উইনস্টন চার্চিল

“তিনটি শব্দে, আমি জীবন সম্পর্কে যা কিছু শিখেছি তার সংক্ষিপ্তসার করতে পারি: এটি চলতে থাকে।” – রবার্ট ফ্রস্ট

“জীবন যা ঘটে যখন আপনি অন্য পরিকল্পনা করতে ব্যস্ত থাকেন।” – জন লেনন

“ভবিষ্যত তাদেরই যারা তাদের স্বপ্নের সৌন্দর্যে বিশ্বাস করে।” – এলেনর রুজভেল্ট

“আমাদের ভয় পাওয়ার একমাত্র জিনিস হল ভয়।” – ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট

“আপনি বিশ্বে যে পরিবর্তন দেখতে চান তা নিজে থেকে এখনই শুরু করে দিন।” – মহাত্মা গান্ধী

“জীবন হল ১০% যা আমাদের সাথে ঘটে এবং৯০% হল আমরা কীভাবে ঘটে যাওয়া প্রেক্ষাপটের প্রতিক্রিয়া করি।” – চার্লস আর. সুইন্ডল

“এই কাজটা না হওয়া পর্যন্ত এইটা সবসময় অসম্ভব বলে মনে হয়.” – নেলসন ম্যান্ডেলা

জটিল কিছু কথা

জীবন একটি জটিল জিনিস। এটি সহজভাবে ব্যাখ্যা করা যায় না। এটিতে অনেকগুলি বিভিন্ন উপাদান জড়িত, এবং এটি ক্রমাগত পরিবর্তিত হচ্ছে।

মানুষও জটিল। আমরা আমাদের আবেগ, চিন্তাভাবনা এবং আচরণের দ্বারা চালিত। আমরা সবসময় পরিবর্তিত হচ্ছি, এবং আমরা কখনই পুরোপুরি বুঝতে পারি না যে আমরা কে।

বিশ্বও জটিল। এটিতে অনেকগুলি বিভিন্ন সংস্কৃতি, ভাষা এবং ধর্ম রয়েছে। এটি একটি দ্রুত পরিবর্তিত জায়গা, এবং এটি সবসময় নতুন জিনিস শিখতে হচ্ছে।

জটিলতা কখনও কখনও ভয়ঙ্কর হতে পারে। এটি আমাদেরকে বিভ্রান্ত করতে পারে এবং আমাদেরকে সিদ্ধান্ত নেওয়া কঠিন করে তুলতে পারে। এটি আমাদেরকে অনিশ্চিত এবং ভীতও করতে পারে।

তবে, জীবণের জটিলতা আমাদেরকে শিখতে এবং বেড়ে উঠতেও সাহায্য করতে পারে। এটি আমাদেরকে নতুন জিনিস সম্পর্কে জানতে এবং নতুন দৃষ্টিভঙ্গি অর্জন করতে সাহায্য করতে পারে।

আমার জীবনের বাস্তব কিছু কথা

সব সময় অতীত থেকে সিদ্ধান্ত নয় বরং শিক্ষা গ্রহণ করুন, এবং ভবিষ্যতের জন্য বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী সিদ্ধান্ত নিন।

 অতীতের স্মৃতিগুলো যখন আপনার হৃদয়কে কলুষিত করে তুলবে, তখন ভবিষ্যতের এক সম্ভাবনাময়িক সুন্দর সকালের কথা চিন্তা করুন। ভাবুন আপনি যেই ব্যর্থতা ও অন্ধকারের মধ্যে পতিত ছিলেন, সে হয়তো আল্লাহর অনুগ্রহ ও দয়ায়  ভবিষ্যতের একজন সফল ব্যক্তিত্বের রূপান্তর হতে যাচ্ছেন।

আজ নয় কাল, এরকম কোন সিদ্ধান্ত নিবেন না। অর্থাৎ আজকের কাজ কালকের জন্য ফেলে রাখা উচিত নয়।

জীবন সত্যিই সুন্দর! যদি তা উপভোগ করতে জানেন। জীবন অসাধারন মিষ্টি ময়ী! যদি বাস্তবতার প্রতিটি অংশকে নিজের জন্য সহজ ভাবে ধারণ করতে পারেন।

 লাইফ ইজ বিউটিফুল! ইফ ইউ হ্যাভ নো অবজেকশন ওর কমিটমেন্ট ফর ইওর লাইফ। অর্থাৎ জীবন তখনই খুব সুন্দর ও সহজ হয়, যখন আপনার জীবনের প্রতি কোন অভিযোগ বা মন্তব্য করার কিছুই থাকে না।

 মনে রাখবেন! আপনি আজ যেই হাজার টাকা উপার্জন করে পরিবার চালানোতে দুশ্চিন্তায় মগ্ন, হয়তোবা কারো জীবনে এই হাজার টাকায় উপার্জন করা বেশ কষ্টসাধ্য। আপনি আজ লাখ টাকা ইনকামের চিন্তায় ব্যস্ত, কিন্তু অপরদিকে কেউ হয়তোবা হাজার টাকা উপার্জনের জন্য রাত দিন নিরলস পরিশ্রম করছে। তাই সর্বদা সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞ থাকুন।

কষ্টের কিছু বাস্তব কথা

প্রিয়জনের মৃত্যু, আর আমার বেঁচে থাকা যেন জীবন্ত লাশের মতই। কারণ প্রিয়জন ছাড়া যেমনি ভাবে আপনি সুন্দরভাবে জীবন যাপন করতে পারবেন না, তেমনি বেঁচে থেকেও নিজেকে লাশের মতই মনে হবে।

 বিচ্ছেদ এমন এক বাস্তব জীবনের কষ্টের নাম! যা একবার ঘটে গেলে আজীবন স্মৃতিচারণে ধোঁকে ধুকে দুঃখ দেয়। বিচ্ছের এমন এক বিষাদের নাম, যা কখনোই ভোলা যায় না। বিচ্ছেদ এমন এক ব্যর্থতার নাম, জীবনে সকল ক্ষেত্রে সফল হওয়ার পরও যেখানে নিজেকে ব্যর্থ মনে হয়। 

একজন পুরুষ জানে, হুটহাট করে চাকরি চলে গেলে তার পরিবার পরিচালনা করা কতটা কষ্টসাধ্য। একজন পুরুষই বলতে পারে কর্মক্ষেত্রে সমস্যা সৃষ্টি হলে, নিজেকে কতটা অসহায় ও হতাশাগ্রস্থ লাগে।

মহান আল্লাহর পক্ষ থেকে সবচাইতে দুনিয়াবী নেয়ামত হলো: শারীরিক ও মানসিক সুস্থতা। সবসময় শরীরের যত্ন নিবেন।তাহলে বৃদ্ধ বয়সেও আপনার দেহে রত্ন মিলবে। মানসিকভাবে সুখী হওয়ার জন্য প্রিয় মানুষগুলোর সাথে সর্বদা ভালোবাসার আদান-প্রদান করুন, দেখবেন এমনিতেই আপনি সুখী পরিস্থিতি অনুভব করছেন। 

বাস্তব জীবনের ফেসবুক স্ট্যাটাস

বাস্তব জীবনের কিছু কথা বাণী
বাস্তব জীবনের কিছু কথা বাণী

প্রয়োজন হলে হুটহাট করে পুরনো বন্ধুরা মেসেজ করে বসে। আর প্রয়োজন ফুরিয়ে গেলে তার আগের মতই উধাও হয়ে যায়।

 মেসেঞ্জারের সবুজ বাতি ঠিকই জ্বলে, কিন্তু তার অ্যাক্টিভিট স্ট্যাটাস আমার জন্য নয়! হয়তোবা কারো জন্য, অথবা কারো হৃদয়ে জায়গা দখলের সে ব্যস্ত ও হন্য।

ভার্চুয়াল জগতে যাদের ফ্রেন্ড সার্কেলের অভাব নাই! বাস্তব জীবনে তারা সত্যিই অনেক একা।

ফেসবুক পোস্টের কমেন্ট থেকে যাদের সাথে আপনার পরিচয় হয়, তাদের অধিকাংশ রাই ভালোবাসার জন্য নয় বরং টাইম পাসের জন্যই আসে।

মেসেঞ্জারে আপনার সাথে যে ব্যক্তি কথা বলতে আগ্রহী নয় বা বিরক্তিবোধ করছে, সে সর্বদা হা হু হুম বলেই সব রিপ্লাই দেওয়া শুরু করবে।

হুট করে ফেসবুকে প্রেম হওয়া প্রেমিক যুগল, সর্বদাই একে অপরকে কষ্টের বাণী শোনায়। হয়তোবা নি স্বার্থে, অথবা সময়ের ব্যবধান গুনতে।

সূর্যের আলো আর পাখির কলতান, বাতাসের শুশু অনিয়ন্ত্রিত হওয়া বয়ে চলা শুভ সকালের স্মৃতিগুলো সত্যিই আকর্ষণীয়। বেশ উপভোগ করলাম আজ।

প্রিয়জনদের সঙ্গে সময় কাটিয়ে আজ নিজেকে দুর্দান্ত মনে হচ্ছে। বিশেষ করে ফ্যামিলির সবাই হাস্য রসাত্মক গল্পগুজব, উন্নতমানের বিলাসবহুল খাবার এবং নিজেদের অতীতে কথাগুলো শেয়ার করার মাধ্যমে বেশ আনন্দ উপভোগ করেছি। 

কিছুদিন আগে একটি নতুন লক্ষ্য স্থির করার পর অক্লান্ত পরিশ্রম করার বিনিময়ে আজ পাওয়ার জন্য করতে পেরে আমি সত্যিই উত্তেজিত ও আনন্দিত। আলহামদুলিল্লাহ! আমি সর্বদা নিজের শক্তি ও দীর্ঘ সংকল্পে বিশ্বাসী এবং মহান আল্লাহর উপর ভরসা রাখি।

আজ আবারো একটি নতুন স্বপ্ন বললাম, এই স্বপ্নটি পূরণ করতে আমি সর্বদা প্রতিশ্রুতিবদ্ধ আপনাদের কাছে দোয়াপ্রার্থী। কঠোর পরিশ্রম ও অধ্যাবসায়ের বিশ্বাসের সাথে যাতে লক্ষ্যটি অর্জন করতে পারি, সেজন্য সবাই দোয়া করবেন।

সমাজ জীবণের কিছু বাস্তব কথা

আপনি যতই উপরে উঠতে চান না কেন, এ সমাজের কিছু লোক আপনাকে টেনে হেঁচড়ে নিচে নামাতে চাইবে।

জীবনে চলার পথে যাদের প্রতি আপনি অতি দয়াশীল ও অনুগ্রহ দেখাবেন, তারাই একসময় আপনার বিপদে আপনাকে এড়িয়ে চলবে।

অধিকাংশ মানুষের ভালবাসার মানুষটাই, বিপদের সময় তার পাশে থাকে না।

পাছে লোকে কিছু কথা বলবেই! কিন্তু আপনি যদি তাদের কথায় কর্ণপাত করে ভ্রুঁ কুচকান, তাহলে কখনোই হতাশা আর বিপদগ্রস্ততা আপনার পিছু ছাড়বে না।

পরিশেষে,

সুপ্রিয় পাঠক পাঠিকা! আমাদের এই বাস্তব জীবনের কিছু কথা ও বাণী, উক্তি এবং স্ট্যাটাসগুলো যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button