Reality

বাস্তব সম্মত কিছু কথা, উক্তি, জীবনের বাস্তবতার ক্যাপশন

জীবন নিয়ে সমাজের বাস্তব সম্মত কিছু কথা এবং অপ্রিয় কিছু সত্য কথা বলব এ নিবন্ধের মাধ্যমে। বেঁচে থাকতে হলে সুসময় এবং দুঃসময়, সকল পরিস্থিতিকে নিজের ভিতর মানিয়ে নিতে হবে। বাস্তবতাকে মেনে নেওয়া হয়তো বা কঠিন হতে পারে, কিন্তু সফল হতে হলে এটি গুরুত্বপূর্ণ। কারণ আমরা যদি বাস্তবতাকে ও ভাগ্যের পরিহাস কে মেনে না নেই, তাহলে এটি তো কখনো পরিবর্তন করা যাবে না বরং জীবন্ত লাশের মতো বেঁচে থাকতে হবে।

বাস্তব সম্মত কিছু কথা

জীবন নিয়ে কিছু কঠিন বাস্তব কথা শেয়ার করছি, যেগুলো আপনার হৃদয়ে ছুঁয়ে যেতে পারে:

প্রকৃত জয়ের মজা পেতে হলে, অবশ্যই একবার তোমাকে হারতে হবে। মনে রাখবে ব্যর্থতার পরের ধাপই হল সফলতা…।

জীবনে চলার পথে কেউ সব সময় তোমার পাশে থাকবে না, তাই একাই চলার অভ্যাস করতে হবে।

পৃথিবীতে দুটি জিনিসের অনুভূতি লিখে কখনো প্রকাশ করা যায় না: ১) পাওয়ার আনন্দ, ২) হারানোর যন্ত্রণা।

মুখোশ পরা শত্রুর দল, আমাদের জীবনের চলার পথে অনেক পাপ পাওয়া যায়। তবে সতর্ক হতে হবে আপনাকে, কারণ চলার পথে পাশে থাকলেই সবাই আপনার বন্ধু না। কেউ হয়তো সুযোগ, কেউ স্বার্থান্বেষী কিংবা সুবিধাবাদী অথবা কেউ বন্ধুর ছলে শত্রুদের মধ্যে কেউ…।

কখনো যদি কোন ভুল করেই ফেলেন, তাহলে স্বীকার করুন এবং ক্ষমা চান। কারণ যে ভুল স্বীকার করে, সে কখনো ছোট হয় না বরং তার সম্মান আরো বেশি বৃদ্ধি পায়।

অল্পতেই রেগে যাওয়া ভালো না। কারণ, ওই রাগ সব থেকে কাছের মানুষকেও আলাদা করে দেয়।

মনে শান্তি না থাকলে, কোন কাজেই শান্তি পাবেন না। কোন কিছুতে মন বসবেই না। তাই সবার আগে মনের শান্তি খুঁজে পাওয়া যায় এমন একটি বিষয়বস্তুর আবিষ্কার করুন। হতে পারে সেটা আপনার ভালোবাসা, বাবা মায়ের আদর, শখের কোথাও ঘুরতে যাওয়া, বন্ধুদের সাথে আড্ডা মারা, পাড়ার ছেলেদের সাথে একসঙ্গে একই মাঠে খেলা ধুলা করা, বিশেষ কোনো স্পেশাল খাবার খাওয়া অথবা আপনার জীবনের লক্ষ্য অনুযায়ী যেকোন কিছু করা…।

মনে রাখবেন বন্ধু! একটা সুখ যেমনি ভাবে মানুষকে আজীবন হাসাতে পারে না, ঠিক তেমনি ভাবে একটা দুঃখ মানুষকে আজীবন কাঁদাতে পারে না। মানুষের জীবন চক্রটা না ঠিক এরকমই হয়ে থাকে: কখনো সুখ আবার কখনো দুঃখের সাগরে অতোরে ডুবে যাওয়া।

কথায় আছে: যে সম্পর্ক তৈরি হয় লোভে, সেই সম্পর্ক ভেঙে যায় হবে। এছাড়াও তো অতি লোভে তাঁতি নষ্ট, লোভে পাপ এবং পাপে মৃত্যু হয় এ ধরনের মহাজ্ঞানীদের বাণী আমরা অহরহ শুনে থাকি এবং জানি। তাই জীবনের বাস্তবতাকে যদি মেনে নিতে হয়, মেনে নিন। তবে লোভের ফাঁদে পড়বেন না।

জীবনের কিছু বাস্তব উক্তি

জীবনে দুই ধরনের মানুষ থেকে দূরে থাকবেন: ১) ব্যস্ত মানুষ, ২) অহংকারী মানুষ। কারণ ব্যস্ত মানুষেরা নিজের ইচ্ছে ছাড়া কথা বলে না, আর অহংকারী মানুষেরা নিজের স্বার্থ ছাড়া পাশে থাকে না।

কিছু কিছু সম্পর্ক শেষ হয়েও শেষ হয় না। যে তোমাকে ভালবাসে তাকে কখনো ঘৃণা করিও না। যে তোমাকে বিশ্বাস করে তাকে কোনদিন ধোঁকা দিও না। 

একতরফা ভালোবাসা গুলো এমনই হয়, একজন পাগলের মতো ভালোবেসে যায় আরেকজন পাগল ভেবে শুধু অবহেলা করে যায়।

অনুভূতি, ভালোবাসা এবং মায়া এগুলো যত কম প্রকাশ করবেন। মানুষ আঘাত করার সুযোগ তত কম পাবে।

কোন অভিযোগ নেই, আর কখনো থাকবেও না। মাঝে শুধু অভিমান যা কখনো ফুরাবে না।

সময়ের সাথে যদি কোন সম্পর্ক নষ্ট হয়ে যায়, তাহলে বুঝে নিও সেই সম্পর্কের মাঝে ভালোবাসার প্রয়োজন ছিল। 

সম্পর্ক কখনো তৃতীয় ব্যক্তির কারণে ভাঙ্গে না। বরং সম্পর্ক তো ভাঙ্গে তার জন্য, যে তোমার এবং তার মাঝে তৃতীয় ব্যক্তিকে প্রশ্রয় দিয়েছে।

সত্যিকারের ভালোবাসার মানুষ তো সেই, যে ঠান্ডা লাগার গলা আর কান্না ভেজার গলার কন্ঠ বুঝতে পারে।

স্বার্থান্বেষী এই সমাজে টাকা ছাড়া জীবনে কখনো উন্নতি করা যায় না। জীবনে যত আঘাত পাবে ততই কাছের মানুষগুলোকে চিনতে পারবে। কে সময়ের তাগিদে প্রিয় আর কে নিঃস্বার্থভাবে প্রিয় মানুষ হিসেবে তোমার জীবনের রবে, তা কেবল তুমি তোমার বিপদের ও দুঃসময়েগুলোতেই বুঝতে পারে।

সমাজের কিছু বাস্তব কথা

জীবনের বাস্তবতার ক্যাপশন ও বাস্তব সম্মত কিছু কথা
জীবনের বাস্তবতার ক্যাপশন ও বাস্তব সম্মত কিছু কথা

কাউকে মারার জন্য বিষের প্রয়োজন হয়, না বরং ছোট ছোট অবহেলা গুলোই তাকে জীবন্ত লাশ বানিয়ে ফেলতে যথেষ্ঠ।

প্রিয়! গুরুত্ব তাকেই দিও যে তোমার মূল্যটা বুঝে। ঠাট্টাচ্ছলে যে তোমাকে মানুষের সামনে অপমান করে, তাকে কখনো ভুল করেও বন্ধু বানিয়েও না।

প্রিয় মানুষের সঙ্গে কথা না বলে থাকাটা সত্যিই খুব কষ্টের।

মনে রেখো বন্ধু! ধৈর্য মানুষকে উন্নত করে এবং রাগ মানুষকে ধ্বংস করে।

জীবনে তিনটি কথা মনে রেখোঃ ১) যে তোমাকে বিপদের দিনে সাহায্য করেছে, তাকে কোনদিনও ভুলবে নাহ। ২) মায়া ত্যাগ করতে শিখো, দেখবে কষ্ট এমনিতেই তোমার জীবন থেকে দূর হয়ে যাবে। ৩) চলার পথে তুমি যত বেশি সৎ, সরল ও ভালো মানুষ হবে; তোমাকে সমাজের মানুষের সঙ্গে চলতে গেলে তত বেশি কষ্ট করতে হবে, দুঃখ পেতে হবে। এটাই সমাজের বাস্তবতা দুর্নিয়ম।

অপ্রিয় কিছু সত্য কথা

নিজেকে এমন ভাবে তৈরি করো,  যে তোমাকে রেখে চলে গেছে সেজন্য তোমার জীবনে ফিরে আসার জন্য আফসোস করে।

নিজের জীবনকে নিয়ে সতর্ক থাকবে! ক্ষণিকের জন্য হাত ধরা মানুষের কোন অভাব হয় না, শুধু অভাবহয় সুখে দুখে যেকোনো পরিস্থিতিতে হাত ধরে দাঁড়িয়ে থাকার মানুষটির।

সময়ের দিন বুঝিয়ে দিবে, তুমি কাকে খুজতে গিয়ে কাকে হারিয়েছো। সারা জীবন তুমি যাকে ভাবতে প্রিয়জন, সে একদিন তোমাকে বুঝিয়ে দিবে তুমি ছিলে শুধুই তার প্রয়োজন। 

অতিরিক্ত বিশ্বাস ও আস্থা মানুষকে এক সমুদ্র আঘাত দিয়ে যায়। আপন মানুষ হয়ে থাকার ছদ্মবেশী মানুষটির কথার ধরন বদলে যায়। যখন কেউ কাউকে ছেড়ে চলে যায়, তখন সে শুধু নিজেই জানে না সঙ্গে সঙ্গে সেই মানুষটার ভালো থাকার কারণে মুখের হাসিটাও কেড়ে নিয়ে যায়।

ভালোবাসা এমন একটা জিনিস, সম্পর্ক শেষ হয়ে গেল অনুভূতি কখনো শেষ হয় না। 

নিজেকে নিয়ে কিছু কথা

বন্ধুত্ব কখনো হারায় না, হারিয়ে যায় সে মানুষটি যে কখনো বন্ধুত্বের মূল্য দিতে পারে না।

সবচেয়ে বেইমান হলো: মন। নিজের বুকের মধ্যে লুকিয়ে থাকে, আর অন্যের জন্য কান্না করে। ভোলা যায় না স্মৃতি বাঁধা যায় না সময়, জানা যায় না ভবিষ্যৎ আর চেনা যায় না মানুষ।

 একটি কথা মনে রাখবেন, যে আপনাকে সাহায্য করে তাকে কখনো ভুলবেন না। যে আপনাকে ভালবাসবে তাকে পরম আদর যত্নে রেখো, কখনোই তাকে ঘৃণা করিও না। যে তোমাকে বিশ্বাস করে তাকে কখনো ঠকিও না।

কারণ ধোকা একজনই দেয়, কিন্তু বিশ্বাস সবার উপর থেকে উঠে যায়। পৃথিবীর কেউ যদি আপন বলে থাকে তিনি হচ্ছেন মা’।

মনে রাখবে বন্ধু! যে ধোঁকা দেয় সে কখনো চালাক হতে পারে না, আর যে ধোকা খায় সে কখনো ওই লোকটার উপর বিশ্বাস করতে পারে না।

কাউকে যদি ভালবাসতে হয় তাহলে এক বুক রিয় দিয়ে ভালোবাসো। নিজের স্বার্থের জন্য তার কাছে ভালোবাসার অভিনয় করিও না প্লিজ।

দুনিয়ার বাস্তব সম্মত কিছু কথা হলোঃ আপনার অভিনয় হয়তো একটি মানুষের জীবনটাই কেড়ে নিতে পারে। পৃথিবীর সবচাইতে নিকৃষ্ট মানুষ তো সেই, যে তার নিজের প্রয়োজনে অন্যকে ব্যবহার করে। নিজের স্বার্থ হাসিলের জন্য অন্যের সাথে ভালোবাসার অভিনয় করে। আর প্রয়োজন ফুরিয়ে গেলে তাকে দূরে সরিয়ে দেয়।

সুখ মানুষের জীবনের অহংকারের পরীক্ষা নেয়! আর দুঃখ মানুষের জীবনে ধৈর্যের পরীক্ষা নেয়। এটাই হল বাস্তব সম্মত কিছু কথা।

কষ্টের কিছু বাস্তব কথা

মানুষের জীবনে সবচেয়ে বেশি যে জিনিসটা প্রয়োজন, তা হলো ধৈর্য্য। সময় কখনো দুষ্ট কষ্টগুলোকে ভুলিয়ে দেয় না, সময় কষ্টগুলোকে অসুখগুলোকে মানিয়ে নেওয়া শেখায়।

তুমি হারিয়ে গেলে ঠিকই তোমায় খুজে নিতাম। কিন্তু তুমি তো বদলে গেছো। ইচ্ছে করেই নিজে থেকে দূরে চলে গেছো, প্রয়োজন ছিল তাই আমি ছিলাম। এখন আমার আর তোমার কাছে প্রয়োজন নাই, সেজন্য তুমি স্বার্থহ কিনা হয়ে চলে গেছো।

কিছু চরম সত্য কথা

পরিশেষে একটা কথাই বলবো তোমায় বন্ধু!  সমাজের বাস্তবতা এবং জীবনে চলার পথে উল্লেখিত বাস্তব সম্মত কিছু কথা ও জ্ঞানীদের উক্তিগুলো মেনে নেওয়ার চেষ্টা করবে।  তাহলে প্রকৃত মানুষ এবং ছদ্মবেশী প্রতারকদের চিনতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button