Other

মাকে নিয়ে কষ্টের কিছু কথা, ইসলামিক উক্তি, স্ট্যাটাস

পৃথিবীর সবচেয়ে নিঃস্বার্থ ভালোবাসা হলো “মায়ের ভালোবাসা”, সেই মায়ের স্মৃতিচারণ নিয়েই এবং মাকে নিয়ে কষ্টের কিছু কথা ও বাণী, ইসলামিক স্ট্যাটাস এবং মাকে নিয়ে স্মৃতিচারণ মূলক ক্যাপশন লিখতে যাচ্ছি।

মা হল পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ। প্রায় ১০ মাস ১০ দিন গর্ভধারণ করে তারা আমাদের জন্ম দেয়, পরম যত্নে লালন পালন করে, আমাদেরকে নিঃস্বার্থভাবে ভালোবাসে। পৃথিবীর প্রতিটি সন্তানের জন্য তার মা হল তার সবচাইতে বড় সমর্থক ও কাছের বন্ধু। 

মা হল পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ। তারা আমাদেরকে জন্ম দেয়, আমাদেরকে লালন-পালন করে, এবং আমাদেরকে ভালোবাসে। তারা আমাদের সবচেয়ে বড় সমর্থক এবং আমাদের সবচেয়ে কাছের বন্ধু।

মাকে নিয়ে কষ্টের কিছু কথা

অন্যান্য মানুষের মতো, মায়েরাও অমর নয়। তারাও একদিন আমাদের ছেড়ে চলে যাবে না ফেরার দেশে। মা হারানোর কষ্ট যে খুবই কঠিন; তা যার হারিয়েছে সেই কেবল বুঝে!

  • মা, আমি তোমাকে খুব মিস করি।
  • আমি তোমার ভালোবাসা এবং সমর্থন বাঁচতে পারবো না।
  • আমি তোমাকে আর কখনও দেখতে পাব না, এটা ভাবতেই আমার খুব কষ্ট হচ্ছে, মা! তুমাকে ছাড়া একা এই স্বার্থপর পৃথিবীতে কিভাবে বাঁচবো, বলো মা?
  • মাগো! তুমি আমার সবচেয়ে কাছের বন্ধু ছিলে।
  • আমি তোমাকে খুব ভালবাসি, প্রিয় মা।

কষ্ট দেখছি! বিরাট কষ্ট!! আমার মায়ের ফুসফুসে লিভার ক্যান্সার হয়েছিল; আমার মা তখন ব্যথায় কাতরিয়ে কাতরিয়ে বলতো: বাবা আমারে কই লইয়া যাইবা লইয়া যাও! আমি বুকের যন্ত্রণায় শেষ হয়ে যাচ্ছি। বাবা আমার জন্য কি বেশি দিনের বেঁচে থাকার জন্য কোন চিকিৎসা নাই?

 বুঝেন এবার অসুস্থ মায়ের মুখে একজন ছেলে হয়ে এই কথা শোনাটা কতটা বেদনা!

পৃথিবীর সবচেয়ে বড় সুখ কি জানো? মা-বাবার আদর! সবচেয়ে বড় কষ্ট কি, জানো? বাবা মায়ের চোখের জল! সবচেয়ে বড় অমূল্য রতন কি জানো; বাবা মায়ের ভালোবাসা।

মায়ের কোল যে কত বড় জিনিস, তা একজন যোগ্য সন্তান ছাড়া আর কেউ জানে না 

নানা রকমের দুশ্চিন্তাও হতাশা আপনার মাথায় ভর করেছে? শুধুমাত্র একটিবার মায়ের করে মাথা রাখেন, দেখবেন সব দুশ্চিন্তা দূর হয়ে যাবে।

দুনিয়ার যেখানেই যান না কেন, মায়ের কোলে যে শান্তি তা আর কোথাও খুঁজে পাবেন না।

মাকে নিয়ে আবেগঘন স্ট্যাটাস

দুনিয়ার সব কিছু বদলাতে পারে, কিন্তু মায়ের ভালোবাসা কখনো বদলায় না।

মা কখনো হয় না পর, যতই আসুক তুফান আর ঝড়! অন্যের ভালোবাসা হতে পারে ছলনা, কিন্তু মায়ের ভালোবাসায় পৃথিবীর কোন কিছুর সাথে হয়না তুলনা।

সন্তানরা হলো ধারালো চা*কু’র মত, তারা না চাইলেও মায়েদের কষ্ট দেয়। আর মায়েরা তাদের শেষ রক্তবিন্দু পর্যন্ত সন্তানদের সাথে লেগে থাকে। 

যেকোন বিষয়ে মায়েদেরকে দুইবার ভাবতে হয়: একবার তার সন্তানের জন্য, আরেকবার তার নিজের জন্য। 

পৃথিবীতে সবাই তোমাকে ভালবাসতে পারে; কিন্তু সেই ভালোবাসার মাঝে যে কোন প্রয়োজন লুকিয়ে থাকে, স্বার্থের পৃথিবীতে কেউ স্বার্থ ছাড়া তোমাকে নিখুঁতভাবে ভালোবাসবে না।কিন্তু একজন মানুষ আছে, যে কিনা কোন প্রয়োজন ছাড়াই তোমাকে ভালবাসবে: আর সে হলো তোমার মা।

মাকে নিয়ে লেখা কিছু কথা

আর কাউকে বাসো আর না বাসো, তবে ভালোবাসো তাকে; যার কারণে তুমি পৃথিবীটা দেখেছো। যিনি তোমাকে অনেক কষ্টে গর্ভধারণ করে জন্ম দিয়েছেন। ভালোবাসো তাকে, যার পায়ের নিচে তোমার জান্নাত রয়েছে। আর তিনি হলেন তোমার মা। 

পৃথিবীটা অনেক কঠিন! সবাই সবাইকে ছেড়ে যায়, প্রয়োজন ফুরিয়ে গেলে সবাই সবাইকে ভুলে যায়। শুধু একজন ছাড়ে না, ভুলেও যায় না। আর সারা জীবন তোমার পাশেই থাকবে; সেই মানুষটি হচ্ছে তোমার মা।

মায়ের শিক্ষায় শিশুর ভবিষ্যতের বুনিয়াদ। মা হচ্ছেন শিশুর সর্বোৎকৃষ্ট বিদ্যাপীঠ। সব সময় মনে রাখবেন মায়ের পায়ের নিচে সন্তানের স্বর্গ। মাকে যারা কষ্ট দেবে, তারা কখনো জান্নাতে যাবে না। 

মাকে হারানোর কষ্ট নিয়ে কিছু কথা
প্রিয় মা’কে নিয়ে কষ্টের কিছু কথা, ইসলামিক উক্তি, স্ট্যাটাস
প্রিয় মা’কে নিয়ে কষ্টের কিছু কথা, ইসলামিক উক্তি, স্ট্যাটাস

এ পৃথিবীতে সবচেয়ে সুখী জানেন? তা হল মায়ের ভালোবাসা। এই পৃথিবীতে সবচেয়ে কষ্ট কি জানেন? তা হল মায়ের চোখের পানি! এই পৃথিবীতে আপনি সবচেয়ে অসহায় ও অবহেলিত হবেন তখন; যখন আপনার মা পৃথিবী থেকে চলে যাবে। অর্থাৎ আপনার মা যখন মারা যাবে, তখনই বুঝতে পারবেন পৃথিবীতে বেঁচে থাকাটা কতটা কষ্টকর, কতটা কঠিন।

মা! বেঁচে থাকতে মূল্য দেন না, আফসোস। কিন্তু যখন হারাবেন, তখন বুঝতে পারবেন। এর আগে বুঝতে পারবেন না। আরে মা যখন বেঁচে ছিল; তখন প্রতিদিন সকালে মোবাইলে কল দিয়ে বলতো, ওর রাখবি অনেক ঘুম হয়েছে; এবার ডিউটি করতে যাহ।

আমি জানিনা আল্লাহ আমার ভাগ্যকেই এমন করে লিখল কেন? এত অল্প বয়সে কেন আমি মাকে হারালাম? মায়ের সেবা যত্ন ও খেদমত করার সুযোগ এবং আরো বেশি সময় কেন পেলাম না?? 

মাকে না বলা কিছু কথা

আপনাকে উদ্দেশ্য করে বলছি! যদি আপনার মা এখনো বেঁচে থাকে, তাহলে প্লিজ তার ভালবাসাকে আঁকড়ে ধরুন। এখন হয়তো বা আপনি আপনার মায়ের ভালোবাসা পাচ্ছেন, দিব্যি সুখ শান্তি দিন কাটাচ্ছে। হয়তোবা তার ভালোবাসার গুরুত্বটাও দিচ্ছেন না, তাকে বোঝার চেষ্টা করছেন না। সন্তান হিসেবে আপনার ভালো চায়, সেটা আপনি এখনো হয়তোবা খেয়াল করেননি। কিন্তু যখন আপনার মা মারা যাবে, আপনাকে ছেড়ে না ফেরার দেশে চলে যাবে! তখন হাজারো আফসোস ও কান্নাকাটি করে সেই মাকে আর ফিরে পাওয়া সম্ভব নয়।

তাই বলব এখনই যান! তার কাছে গিয়ে মাফ চান। কান্নাকাটি করুন, স্যরি বলুন। জীবনে যত ভুল করছেন তার জন্য মাফ চান। হয়তো সেই সুযোগ আর আসবে না, হয়তো এখনই সুযোগ আপনার! যা আপনার মায়ের কাছে; যদি দূরে থাকেন, তাহলে এখনি তাকে কল করুন।

আজি মাকে জানান, ফোন করুন। সালাম দিয়ে বলুন, মা তুমি কেমন আছো? জীবনে যত ভুল করেছেন তার জন্য তার কাছে ক্ষমা চান! এখনই সময়! নয়তোবা হারানোর পরে আমার মত হাজারো চেষ্টা করলেও বলতে পারবেন না যে: মা আমাকে মাফ করে দিন, ক্ষমা করো আমায়।

মা হারা সন্তানের জন্য সান্তনা মূলক বাণী

সবাইকে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে বাছা! আজকের দিনে তুমি তোমার মাকে হারিয়ে ফেলেছ, তবে তুমি একা নও। আমরাও তোমার পাশে আছি, এবং আমাদের মত আরো অনেক মানুষ আছে যারা তোমার মতই কষ্ট অনুভব করছি। আল্লাহর কাছে দোয়া কর, যাতে তিনি কবরে শান্তিতে ঘুমাতে পারেন। 

জানি মা’ হারা বেদনা, ভূলে যাবার মত নয়। তবে তোমার মাকে হারানোর কষ্ট কাটিয়ে উঠতে, তুমি কিছু একটা জিনিস করতে পারো। সেটা হলঃ তোমার মায়ের সাথে অতীতে ঘটে যাওয়া প্রিয় স্মৃতিগুলো মনে করতে পারো। মায়ের জন্য একটি ডাইরি লিখতে পারো, এবং তার জন্য একটি স্মৃতিস্তম্ভ হিসেবে দান সদকা এবং অন্যান্য সদকায়ে জারিয়া চালু করতে পারো। 

প্রিয় বন্ধু/ ভাই/ প্রতিবেশী!  তুমি তোমার মাকে হারানোর কষ্ট কাকে উঠতে সময় লাগবে। কিন্তু তুমি কখনোই তাকে ভুলবে না। মনে রাখবে তোমার মা সর্বদা তোমার হৃদয়ে থাকবে! ভালোবাসার উষ্ণতা বয়ে দিতে, তার সাথে তোমার আত্মার সম্পর্ক থাকবে অনন্তকাল।

আপনাকে বিশেষ অনুরোধ করবো! মায়ের যত্ন নিন, সেবা করুন। হয়তো আজকে মায়ের কথাগুলো ভালো লাগছে না, মা’র শাসন বারণ গুলো শুনতে ভালো লাগছে না, মা’র কথাগুলো বিরক্তিকর লাগছে! একবার যদি মাকে হারিয়ে ফেলেন, তাহলে দেখবেন শুধুমাত্র সেই কথাগুলো, সে বিরক্তিকর উক্তি ও বাধা নিষেধগুলো বারবার মনে পড়বে! তখন হাজারো কান্নাকাটি করেও মাকে আর জড়িয়ে ধরতে পারবেন না। মাকে বলতে পারবেন না, মাগো! তোমায় খুব ভালোবাসি। 

  • বেস্ট ফ্রেন্ড নিয়ে কিছু কথা ( ফানি স্ট্যাটাস ক্যাপশন )

পরিশেষে,

সকলের কাছে আমার অনুরোধ! তোমরা কখনো আমাকে কষ্ট দিও না। মাকে নিয়ে কষ্টের কিছু কথা বলতে গেলে দিনরাত ফুরিয়ে যাবে, তবু মায়েরা বুকের মধ্যে যে কষ্ট লালিত করে সন্তানের ভালোর জন্য, সন্তানের কল্যাণের জন্য যে কষ্ট ভোগ করে যায়! তা কখনো বলে ফুরানো যাবে না। ভালোবাসি তোমায় আমার মা। আই লাভ ইউ প্রিয় মা আমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button