Reality

মানুষ নিয়ে কিছু কথা ও উক্তি। স্বার্থপর নিয়ে বাস্তব বাণী।

পৃথিবীতে রয়েছে নানা স্বভাবের মানুষজন। কেউ রয়ে যায় আপন,  কেউ ব্যক্তিত্বহীন কিংবা স্বার্থপর।  এ সকল মানুষ নিয়ে কিছু কথা বলব এই এপিসোডে।  যা আপনার হৃদয়কে ছুঁয়ে দিবে,  বাস্তবতার কাছে নিজের আসল সত্তাকে আপনি খুঁজে পাবেন।  নিজেকে নিয়ে কিছু কথা বলতেই হবে;  সেরকমই মন ছুয়ে যাওয়া হৃদয়ে কম্পন তুলে দেওয়া,  বিবেকের ঢেউ দুলানো অনবদ্য কিছু মূল্যবান বাণী বলবো।  চলুন…

নিজেকে নিয়ে কিছু কথা

আসলে আমাদের সমাজটা দিনে দিনে এতটাই অধঃপতনের দিকে যাচ্ছে যে;  বর্তমানে ভালো আর মন্দের মাঝে গোলমাল পাকিয়ে এখন ভালো গ্রুপে তিরস্কার ও ভর্ৎসনা দিচ্ছে। আর মন্দগুলোকে ভালো মনে করে আরও আগ্রহের সঙ্গে বাহবা দিচ্ছে।  দিচ্ছে বুঝে নেবার সমাজটা কোথায় চলে গেল…?

তাইতো এখন থেকে সিদ্ধান্ত নিয়েছি; যে যাই বলুক আমি আমার হৃদয়ের কথা শুনবো। আমার মনের গভীর থেকে যা ঠুক ঠুক করে আমাকে বলছে করতে,  তা আমি করেই দেখাবো।

যেটা ঠিক এবং সত্য আমি সেটাই করব,  কতটা বোকা নয় যে নিজের ক্ষতি হবে এরকম কোন কিছু আমি করে বসবো। বরং আমি নিজেকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাব। কারণ,  কেউ ভুল বুঝলেও এখন আর কথা বাড়াতে আমার ইচ্ছে করে না। যে যা বুঝার বুঝে বসে থাকোক।  ধিক্কার জানাই তাদেরকে,  যারা ভালো কে মন্দে এবং মন্দকে ভালোতে রূপান্তর করছে। 

একথা তো বিশ্বাস করতেই হবে,  যা যোগ শতাব্দী ধরে প্রমাণিত হয়ে আসছে।  দুঃখ কষ্ট মানুষের জীবনে চিরকাল থাকে না।  আল্লাহর উপর সর্বদা ভরসা রাখতে হয়!  হ্যাঁ আমি সেই মহান প্রভুর প্রতি রাখছি,  নিশ্চয়ই তিনি একদিন কষ্টের পরে অনেক অনাকাঙ্ক্ষিত সুখ-সমৃদ্ধিতে আমার জীবনকে ভরপুর করে দিবে।  ইনশাআল্লাহ!

তোমরা তখন দেখে নিওঃ আমি কিভাবে মহান প্রভুর শুকরিয়া আদায় করতে করতে হাসোজ্জ্বল ভাবে সারা জীবন পার করে দেই। হয়তোবা তখন আমার সাফল্য দেখি তোমাদের আফসোস হবে,  অথবা লজ্জায় তোমরা মাথা নিচু ঠাঁই করে রাখবে।  কিন্তু সেদিন তোমাদেরকে আমি বিনয়ের সাথে মুচকি হাসি দিয়ে স্বাভাবিকভাবে নিব। মনে রেখো কখনোই অহংকার করবো না…।

না পাওয়ার যন্ত্রনা সে বুঝে,  যে পেয়েও হারিয়েছে!  বিচ্ছেদের যন্ত্রণা সেই কেবল বুঝে;  যে প্রচুর ভালোবেসেছে।  কিন্তু আফসোস,  তুমি আমাকে ভালবাসলে না,  বুঝলে না আমার হৃদয়ের কথা।  শুনলে না আমার অনুভূতিগুলো,  আমার স্বপ্ন ও ইচ্ছার বাণী। 

জীবনে যদি সফল হতে চান!  তবে অনুকরণ নয়,  অনুসরণ নয়।  বরং নিজেকে খুঁজে বের করুন,  নিজের সত্তাকে জানুন,  নিজের পথে চলুন।  নিজের মনের কথা শুনুন। দেখবেন সাফল্য আপনার হাতের মুঠোই এসে ধরা দিবে।  পুরা বিশ্বের সাফল্য আপনার কাছে এসে নত হবে।

মানুষ নিয়ে কিছু কথা

এই সমাজে বসবাস করে আমরা প্রত্যেকেই তো রক্তে মাংসে গড়া মানুষ!  তাহলে কেন আমাদের মধ্যে থাকে হিংসা বিবাদ এবং স্বার্থপরতা?  কাউকে ভুল বুঝার আগে অন্তত তার পরিস্থিতি বুঝে নিও প্রিয়! 

আমি কোন চাপ নেই না নিজের ব্রেনের মধ্যে;  সব মনে থাকবে। আরে সত্যি বলছি মানুষের ভালোবাসা দেখতেও যেমন ভালো লাগে, এখন আমার জীবনটা এমন হয়ে গিয়েছে যেনঃ  মানুষের বিচ্ছেদ দেখতেও তেমনটা খারাপ লাগে না।  কারণ আমি নিজেই তো এই পরিস্থিতির শিকার হয়ে আজ পথের দিশেহারা হয়ে গিয়েছি।

একজন মানুষের জীবনে সুখ এবং দুখ,  ভালোবাসা এবং হতাশা,  আশা ও ভরসা প্রত্যেকেরই দুটি করে বৈশিষ্ট্য বিদ্যমান রয়েছে।  এগুলোর থেকে কোন একটাকে বাদ দিয়ে বা এড়িয়ে জীবনকে পরিচালনা করা অসম্ভব।  সেজন্য তোমাকে মানতেই হবে যে যে কোন মুহূর্তকেই আনন্দের সাথে উপভোগ করতে শিখো প্রিয়!  কারণ তুমি যদি কষ্ট সহ্য করতে না পারো;  তবে সুখের আনন্দ উপলব্ধি করতে পারবে না।

তবে সে যাই হোক না কেন;  আমি মন থেকে দোয়া করি সকল কষ্ট দূর হোক কষ্টে থাকা প্রত্যেক মানুষের। 

তুমি নিজের সঙ্গে কারোর তুলনা করো না;  কারণ তুমি যেমন আছো তেমনি খুব ভালোই আছো।  আল্লাহ তাআলা চাইলে হয়তোবা তোমাকে আরো খারাপ অবস্থায় রাখতে পারতো,  সেই দিকে তুলনা করলে অবশ্যই তুমি ভালো আছো।  আপনার হৃদয়কে একথা বলেই সান্ত্বনা দিন,  ধৈর্য ধারণ করুন।  অবশ্যই আল্লাহ আপনার দিকে তাকাবেন। 

আজকের বিপদের দিনে তোমাকে ছেড়ে যে চলে গিয়েছে!  সে কখনোই তোমাকে ভালইবাসেনি।  অথবা সে তোমার জন্য সঠিক মানুষ ছিল না।  কারণ সঠিক মানুষ কখনোই কোন অবস্থাতেই ছেড়ে যায় না,  যেতে পারে না।  হাজারটা মান অভিমানের পরেও দিনশেষে ঠিকই সে তোমার কাছে থেকে যাবে। কোন উসিলা বা অজুহাত দেখিয়ে দূরে সরে যাওয়ার পায়তারা খোঁজে না। 

অতীতকে ছোট করে দেখা কখনোই উচিত নয়!  আবার অতীতকে অতিরিক্ত মূল্য দেওয়াও ঠিক নয়। তাইতো জ্ঞানী ব্যক্তিরা বলে থাকেন;  অতীত থেকে সিদ্ধান্ত নয় বরং শিক্ষা নেওয়া উচিত। 

জীবনের প্রতিটি পরতে পরিক্রমায়;  দেখতে দেখতে সবাই তোমাকে ছেড়ে চলে যাবে।  কিন্তু দুঃখ তোমাকে কখনোই ছাড়বে না।  সুখের পরে দুঃখ আসে,  দুঃখের পরেই সুখ!  দোনোটাই নীড়ে বেঁচে থাকি রঙিন করি হই না কভু বিমুখ। তবে দুঃখ ছাড়া সবাই তোমায় ছেড়ে চলে যাবে।

সত্যি কথা বলতে;  মানুষের পুরো জীবনটাই হচ্ছে একটা সরল অংকের মত।  বলতে পারো পুরো পাটিগণিতের মতই।  অর্থাৎ আমরা যতই দিন যাচ্ছে ততই জীবনের সমাধানের দিকে যাচ্ছি।  প্রতিনিয়ত সমস্যা তৈরি হচ্ছে আমাদের জীবন চলার পথে,  আর সরল অংকের মত আমরা তা সমাধানের দিকেই মনোনিবেশ করছি।

আপন মানুষ নিয়ে কিছু কথা

একটা কথা অনেক সত্যি,  সেটা হল বিরক্তি নিয়েও যে মানুষটা ভালবাসতে পারে;  সেই আসল ভালোবাসার মানুষ। তবে একটা বাস্তবতা তো মানতেই হবে,  কাউকে খুব বেশি আপন ভাবতে নেই…. কারণ তার সঙ্গে যেমন তোমার সুখের মুহূর্তটা যাবে!  তেমনি দুঃখের সময়টাও আসবে।  ঠিক যেমনি রাতের পরে দিন আসে এবং সূর্যের পরে চাঁদ উঠে।

 প্রিয় তুমি আমার আপন মানুষ হয়ে যাওয়ার ভান করেও কেন আমাকে মিছে অভিনয়ের ফাঁদে ফেলল।  এখন আমি সত্যিই বুঝতে পারছি না যে তুমি কি সত্যিই আমাকে ভালোবাসো কি না।  তাই দিন শেষে একটি কথাই শুধু বলবো তোমাকেঃ “ হয়তো প্রায়োরিটি দাও,  আমাদের ভালোবাসার মাঝে আরো গুরুত্ব দাও;  নয়তো বা একা থাকতে দাও আমায “।  তবুও আমার জীবনটাকে অন্যেহারা করে দিও না।

হায়রে আমি তো বুঝি তোমাকে পাওয়া অসম্ভব আমার পক্ষে।  কারণ আমি তোমাকে যতটা ভালবাসি,  তুমি আমাকে ঠিক ততটাই অবহেলা করছো। হয়তোবা আমাদের আর কোনদিনও কথা হবে না,  প্রিয় প্রাক্তন! তুমি আমার সত্যি হয়েও কেন যেন আজ কল্পনা হয়ে গেলে। 

তোমাকে তো আমার হারানোর কথা ছিল না বেবি! কিন্তু তুমি আমাকে হারিয়ে চলে গেলে। আমার বুঝা উচিত ছিল একজন মেয়ে সুন্দর হওয়ার থেকে চরিত্রবান হওয়া বেশি প্রয়োজন।  তোমার সঙ্গে সম্পর্ক এক কেমিস্ট্রি যোগাসনে রাজি না হওয়ায় তুমি চলে গেলে একটি প্লেঁ*বয় মার্কা ছেলের সাথে। 

তুমি আমাকে সেদিন জিজ্ঞেস করেছিলে আমি কেন তোমাকে ভালোবাসি।  আমি বলেছিলাম তোমাকে আমার ভালো লাগে; তাই ভালবাসি। কিন্তু তুমি অট্টহাসিতে ভেঙ্গে পড়ে আমাকে অবহেলার সুরে বলেছঃ  এমনিতেই কাউকে কোন ভালো লাগে নাকি?

আমি বলব হ্যাঁ তোমাকে আমি কারণ ছাড়াই ভালবেসেছি।  তোমাকে আমার হৃদয়ে স্পন্দনে রাখতে চাই,  কেন যেন তোমার কথা মনে পড়লে আত্মার ভিতরে কেঁপে উঠতো।  দেখো আজ আমি সেই মানুষটাই তোমাকে হীনা বেঁচে আছি। 

বন্ধু আমার জীবন থেকে নেওয়া বাস্তবতা তোমাকেই বলছি শুনো!  একবার চিন্তা করে দেখতো কে তোমার আপন? কে তোমার সুখে এবং দুঃখে উভয় সময় পাশে এসে দাঁড়ায়;  সত্যি কথা বলতে এরকম মানুষ যদি তোমার জীবনে পেয়ে থাকো,  তাহলে খবরদার কখনোই তাকে হারাতে দিও না।  সর্বদা তাকে আগলে রেখো বুকের মাঝেই,  ভালবেসে যেও,  ভালোবাসার যত্ন নিও।

মনে রেখো প্রিয়!  যেমনি ভাবে মা-বাবার অপূর্ণতা পৃথিবীর কোন কিছু দিয়ে পূর্ণ করা সম্ভব নয়।  তেমনি হৃদয়ে বসবাস করা তোমার প্রিয় মানুষটিকে হারালে,  দ্বিতীয়বার তা ফিরে পাওয়া সম্ভব নহে।  সুতরাং আপন মানুষগুলোকে নিজের জীবনের মতো করে আকড়ে ধরে রাখিও। কখনোই নিজের আপনজনদেরকে,  ইচ্ছাকৃতভাবে ঠেলে দিও না বিপদের পথে। 

ভালো মানুষ নিয়ে কিছু কথা

আজকালকার সমাজে ভালো মানুষের তেমন কোন দাম নাই।  আপনি যখন ভালো কিছু করতে যাবেন তখন আপনাকে উৎসব উদ্দীপনা না দিয়ে বরঞ্চ হ্যায় প্রতিপন্ন করবে। সবচাইতে ভালো কৌশল হল;  সমাজে বেঁচে থাকার জন্য সবার সঙ্গে পরিচয় রাখবেন,  কিন্তু কখনো সম্পর্ক গড়বেন না।  কারণ এই সম্পর্কের খাতিরে নিজের স্বার্থগুলোকে হাসিল করে একটা সময় আপনাকে অকেজো করে ঠেলে চলে যাবে অনেক দূরে।  সে যেন আপনার কাছে অচেনা অজানা লোক হয়ে যাবে তখন।

মনে রাখবেন ভালো মানুষেরা,  মন্দ মানুষের তিরস্কার হয় প্রতিপন্ন এবং জীবন থেকে পালিয়ে বাঁচার সহজ!  কিন্তু লড়াই করে বেঁচে থাকা অনেক কঠিন।  অর্থাৎ আপনার সত্যটাকে প্রকৃত শক্তরূপে প্রতিষ্ঠা করে সমাজে বেঁচে থাকা আপনার জন্য কঠিন হয়ে যাবে,  আপনার চলাফেরা এবং জীবন যাপনের জায়গাগুলো সংকীটা পূর্ণ হয়ে উঠবে।  আর মন্দ লোকেরা নিজেদের স্বাধীনতা অনুযায়ী স্বেচ্ছায় উপভোগ করতে থাকবে।

ভালো মানুষের কথাগুলো হয়তো খুবই সংক্ষিপ্ত ও সহজ হতে পারে।  ভালোবাসা কে মূল্যায়ন করা অতটাও প্রায়োরিটি ফুল নাও হতে পারে;  কিন্তু বিশ্বাস কর!  ভালো মানুষের ভালবাসার প্রতিধ্বনি কখনোই শেষ হয়না। 

ভালো মানুষ হয়ে জীবনকে উপভোগ করতে চাও?  যদি জীবনকে তুমি ভালোবাসো,  তাহলে কখনো সময়ের অপচয় করো না!  কারণ জীবনটা সময়ের সমষ্টি দ্বারা সৃষ্টি করা হয়েছে।  যা একবার ফুরিয়ে গেলে দ্বিতীয় বার আর ফিরে আসবেনা।

মানুষের মাঝে ভালো কোন বৈশিষ্ট্য এই প্রকৃতপক্ষে সৌন্দর্য।  কাগজে-কলমে কোন সৌন্দর্যের যথার্থতা ব্যাখ্যা করা সম্ভব নহে বন্ধু!  তবে সৌন্দর্যের মুখোমুখি গিয়ে দাঁড়িয়ে দেখো,  তুমি সুন্দর কেউ দেখতে পারবে উপভোগ করতে পারবে।

স্বার্থপর মানুষ নিয়ে কিছু কথা

স্বার্থপর মানুষ নিয়ে কিছু কথা ও উক্তি এবং বাস্তব বাণী।
স্বার্থপর মানুষ নিয়ে কিছু কথা ও উক্তি এবং বাস্তব বাণী।

আমরা দিনশেষে একটা আশা নিয়েই  বেঁচে থাকি,  সেটা হলোঃ  একদিন সব ঠিক হয়ে যাবে! ব্যস, এই কথাটাই আমাদেরকে আরও বেশি পরিশ্রমী উদ্যমী হতে শিখায়। স্বার্থপর মানুষেরা আপনাকে সর্বদা ভুল বুঝেই যাবে।  তাদেরকে কখনোই আপনার সত্যটা বুঝাতে পারবেন না।  যদি তাদের কোন স্বার্থ আপনার ওপর না থাকে,  তাহলে তারা আপনাকে বুঝতেও চাইবে না।

স্বার্থপর এই পৃথিবীতে,  জীবনের সকল লড়াই একাই নিজেকে লড়তে হয়।  কারণ যদি এখানে আপনার প্রতি তার কোন স্বার্থ না থাকে,  তাহলে লোকেরা কেবল আপনাকে সান্তনাই দিয়ে যেতে পারবে।  কিন্তু বাস্তবতা হলো কেউ আপনার সাথে থেকে যাবে না,  কেউ আপনার পথকে আর উন্মুক্ত করতে অগ্রদূত হয়ে আসবে না।

আজ তুমি স্বার্থের পিছনে ছুটছো?  মনে রেখো মানব হৃদয় আয়নার মতো।  অর্থাৎ যদি আয়নায় ভালোবাসার আলো প্রতিফলিত কর,  তাহলে তা একসময় তোমার কাছেই ফিরে আসবে ভালোবাসায় রূপান্তরিত হয়ে।  আর যদি হিংসা বিদ্বেষ ও স্বার্থপরতার  ছাপ ফেলো;  তাহলে সেরকম স্বার্থবাদী মানুষজনেরা তোমার প্রিয় মানুষ হিসেবে ছদ্মবেশে আসবে তোমার জীবনে,  যা তুমি কল্পনাও করতে পারবে না। এবং একটা সময় তোমাকে শেষ করে দিয়ে যাবে,  যা ছিল তোমার কর্মের কুফল।

ব্যক্তিত্বহীন মানুষ নিয়ে উক্তি

ব্যক্তিত্বহীন মানুষেরা নিজে তো কখনো জয়ী হতে পারেই না,  বরং অন্যের পরাজয় দেখে আনন্দ পায়।  তবে একথা মনে রাখবে;  যারা অন্যের পরাজয় আনন্দ পেয়ে অট্টহাসিতে মেতে উঠে!  তারা মনুষ্যত্বের কাছে হেরে যায়।

মনে রেখো,  নিন্দা করতে গেলে বাইরে থেকে অনেক কিছুই করা যায়। কিন্তু বিচার করতে গেলে ভিতরে অবশ্যই প্রবেশ করতে হয়।

পৃথিবীতে সবাই ধোয়া তুলসীপাতা তাইনা?  শুধু তুলসী গাছে যে পানি দেয়,  সে ব্যক্তিত্বহীন সেই খারাপ।  হাই সমাজ,  হাই বাস্তবতা…।

তবে যে যাই বলুক না কেন;  কারো পরামর্শে কর্ণপাত না করে,  প্রতিদিন আমাদের এমনভাবে জীবন যাপন করা উচিত।  যেন আজকেই আমার জীবনের শেষ দিন বলে মনে হয়।  আর এভাবে যদি তুমি চলতে পারো,  তাহলে তুমি সফল হবে।  শান্তি মত ভালো মানুষ হয়ে বেঁচে থাকতে পারবে।

গরিব বলে আজ তোমাকে সবাই ব্যক্তিত্বহীন বলছে?  মনে রাইখো বন্ধু!  যেই মানুষটা অল্প লইয়া সুখী হয়,  সেই বেটা নিশ্চয়ই ভাগ্যবান।  আর যেই মানুষটা বিত্তশালী হইয়াও অসুখী,  সেই বেটা দুর্ভাগা প্রকৃতপক্ষে ব্যক্তিত্বহীন এবং হতভাগা।

জীবনের সকল সবগুলো তুমি মিটাতে পারোনি,  তাই বলে নিজেকে ব্যক্তিত্বহীন ভাবছো?  না সেটা মোটেও করবা না;  কারণ সবগুলো শখ যদি জীবনে মিটে যায়,  তাহলে বেঁচে থাকার প্রেরণা টাই নষ্ট হয়ে যায়।  বিশ্বাস না করলে তোমার চারিপাশে ঘুরে দেখোঃ  যে সব মানুষের শখ মিটে গেছে,  তারা আজ সুখেরই। তাদের বেঁচে থাকার আশা টুকু আর বাকি নেই।

মানুষের জীবনের শেষ কিছু কথা

কাউকে কখনো এতটা কষ্ট দিও না;  যে কষ্টের জোটে সেজদায় বসে তোমার কথা ভেবে কান্না করে। 

মনে রাখবে সর্বদা!  নারী টাকা এবং নে*শা  যাদের কাছে আনন্দের সামগ্রী বলে মনে হয়;  একটা সময় পরবর্তীতে তাদের কাছে তা বিষ হয়ে দাঁড়ায়।  সুতরাং ভোগে জীবন যাপন নয়,  বরং বিলাসিতাকে ছেড়ে প্রয়োজনীয় উপাদান নিয়েই জীবন  উপভোগ করতে শিখো।

মনে রেখো বন্ধুয়া! ভালো-মন্দ ও আপন পর এবং স্বার্থবাদী মানুষ নিয়ে কিছু কথা বলতে গেলে, এটাই বলব যেঃ  জীবনটা এতটাই ক্ষণস্থায়ী। যার কারণে মাঝে মাঝে সবকিছুই এমন সুন্দর মনে হয়।  কিন্তু প্রকৃতপক্ষে তুমি যদি কোন কিছুতে অল্পর মাঝি সন্তুষ্ট খুজে পাও,  যদি শুকরিয়া ও কৃতজ্ঞতা জ্ঞাপনে কৃপণতা না করো;  তাহলে দেখবে এই স্বল্প সময়ের ক্ষণস্থায়ী জীবনটাই অনেক সুন্দর হয়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button