Quotes

ক্ষমতার অপব্যবহার নিয়ে উক্তি, ক্ষমতা নিয়ে ইসলামিক উক্তি (Khomotar Opobebohar Niye Ukti)

মানুষের হাতে ক্ষমতা আসলে কত কিছুই না করে বেড়ায়। আজকেই সেই ক্ষমতার অপব্যবহার নিয়ে উক্তি এবং চিরস্থায়ী সত্য কথাগুলোই তুলে ধরব। রাজনৈতিক ক্ষমতা হোক কিংবা অর্থ সম্পদের, সেটা চিরদিন টিকে থাকে না।

ক্ষমতার অপব্যবহার নিয়ে উক্তি
ক্ষমতার অপব্যবহার নিয়ে উক্তি

যিনি আদর্শ এবং যার ক্ষমতার ওপর বিশ্বাস আছে, সে কখনো পরাভূত হয় না। তবে অবশ্যই ক্ষমতার অপব্যবহার করা যাবে না। 

ক্ষমতার অপব্যবহার নিয়ে উক্তি

ক্ষমতা আর শক্তি চিরকাল থাকে না। তাই আমাদের প্রত্যেকের উচিত ক্ষমতার অপব্যবহার থেকে বিরত থাকা। এবং সময় থাকতে নিজেকে শুধরে নেওয়া।

যে ক্ষমতার অপব্যবহার করে; সে বেশিদিন টিকে থাকতে পারে না। পৃথিবীর কত স্বৈরাচারীদেরকে দেখেছি, নাম শুনেছি, ইতিহাস পড়েছি: কিন্তু তারা আজকে ওই দুনিয়ায় বেঁচে নেই।

মানুষজন এখনো বিশ্বাস করে যে ক্ষমতা আধিপত্যের সাথে জড়িত। আসলে সেটাই মানুষের ক্ষমতার অপব্যবহারের জন্য অন্যতম কারণ। এটাই ভুল।

বর্তমানের ক্ষমতাসীনরা তাদের ক্ষমতার অপব্যবহার করি ব্যবসায়িক অর্থনৈতিক মানদন্ডে টাকা বাঁচানোর সবচেয়ে বড় ও সহজ উপায় খুঁজে পায়। অথচ ক্ষমতা হওয়া উচিত জনগণের স্বার্থে, দেশের ও দেশের স্বার্থে।

যারা নিজেদের ক্ষমতার জোরে মানুষকে মানুষ মনে করে না, তারা প্রকৃতপক্ষে মানুষের ছদ্মবেশী পোষা কুকুরের মতো,  যাদেরকে শয়তান লালন পালন করে।

ক্ষমতা এমন এক জিনিস যার আপনি সঠিকভাবে ব্যবহার করলে মানুষ আপনাকে ভালবাসতে শিখবেই, আপনার অনুপস্থিতিতেও আপনার জন্য দোয়া করবে, আশীর্বাদ করবে। আর যদি ক্ষমতার অপব্যবহার করেন, আপনার সামনেও তারা আপনাকে লজ্জিত করবে, অভিশাপ দিবে। সুতরাং বান্দার অভিশাপকে ভয় করুন, আল্লাহর শাস্তিকে স্মরণ করুন এবং সঠিক পথে ফিরে আসুন।

“একজন মানুষের পরিমাপ হল সে শক্তি দিয়ে যা করে।” – প্লেটো

“সীমাহীন ক্ষমতা যাদের আছে তাদের মন কলুষিত করার জন্য উপযুক্ত।” – উইলিয়াম পিট ছোট

“ক্ষমতার শক্তি যত বেশি, অপব্যবহার তত বেশি বিপজ্জনক।” – এডমন্ড বার্ক

ক্ষমতাবান তো সেই, যাকে অন্যরা ক্ষমতাবান বলে বিশ্বাস করে। মূলত এটা একটা বিভ্রম, দেয়ালের গায়ে ঠিক ছায়ার মতই। আর একজন অতি ক্ষুদ্র মানুষও বিশাল ছায়া ফেলতেই পারে।

যেদিন থেকে দেখবে তোমার লোকেরা তাদের সমস্যা নিয়ে তোমার কাছে আসা বন্ধ করে দিয়েছে। সেদিন থেকে বুঝবে তুমি নেতৃত্ব হারিয়েছো।

ক্ষমতার অপব্যবহার নিয়ে ইসলামিক উক্তি

আসাদুল্লাহ হযরত আলী রাযিআল্লাহু তা’আলা আনহু বলেছেন: ক্ষমতার আসল মানুষের জন্য জীবনের সবচেয়ে পরীক্ষা কেন্দ্র। এখানে যদি আপনি সফল না হন, পরকালেও আপনি সফল হতে পারবেন না।

কখনো কারো হক মেরে খাবেন না। কারো ওপর জুলুম করবেন না, কখনো ক্ষমতার অপব্যবহার করবেন না। নতুবা বিচার দিনে জাহান্নামের আগুনই হবে আপনার একমাত্র স্থান।

ক্ষমতার অহংকার দেখাবেন না, টাকা পয়সার গরম দেখাবেন না। দুই দিনের টাকার মালিক হয়ে, ক্ষমতার গরমে পা যেন জমিনে লাগে না; এমন মানুষ পৃথিবীতে অনেক দেখেছি। মনে রাখবেন এরকম জুলুমবাজ দের চাইতেও বড় ক্ষমতাসীন ছিল ফেরাউন। কিন্তু আল্লাহ তাআলা ফেরাউন কেউ ছাড় দিয়েছে তবে ছেড়ে দেয় নাই।

ক্ষমতার প্রভাবে এমন কিছু করো না যেন ক্ষমতা শেষ হয়ে গেলে মানুষ তোমাকে লাথি মেরে নর্দমায় ফেলে দেয়। বরং এমন কিছু করতে শেখো, যখন তোমার ক্ষমতা থাকবে না তখন মানুষ যেন তার ঘরে বা হৃদয়ে তোমাকে একটু জায়গা দেয়।

রাজনৈতিক ক্ষমতা নিয়ে উক্তি

অধিকাংশ ক্ষেত্রেই সবচেয়ে জোরালো গলার লোকটি সবচেয়ে বাজে নেতা হয়; নিজের নেতৃত্বের ব্যর্থতা ঢাকতেই সে চড়া গলায় কথা বলে বেড়ায়।

মানুষ সর্বদা সাক্সিদের নেতা বানাতে চায়। যদি তুমি সাহস করে মানুষের অধিকারের কথা বলো, জনগণের ত্যাগ স্বীকার করো। তাহলে তারা নিজেরাই তোমাকে তাদের নেতা মানবে।

ক্ষমতা হলো ঠিক সূর্যের আলোর মত। যদি এর সঠিক ব্যবহার করেন তাহলে সবাই আলোকিত হবে, আর যদি অপব্যবহার করেন তাহলে সবকিছু পুড়ে শেষ হয়ে যাবে। আপনিও শেষ হবেন, দেশের নাগরিকরা ও শেষ হবে। 

বর্তমানের প্রেক্ষাপটে গণতান্ত্রিক বলি ফোটানোর ক্ষমতাসীনরাই – ক্ষমতা আছে বলে তার অপব্যবহার করছে। তবে সে জানেনা তাকেও একদিন মাটির নিচে যেতে হবে, সবকিছুর হিসাব হবে তারা আমলনামা ও।

“প্রায় সব পুরুষই প্রতিকূলতা সহ্য করতে পারে, কিন্তু আপনি যদি একজন মানুষের চরিত্র পরীক্ষা করতে চান তবে তাকে ক্ষমতা দিন।” – আব্রাহাম লিঙ্কন

“প্রতিটি ক্ষমতার অপব্যবহারকে চ্যালেঞ্জ করতে হবে, তা সে বাড়িতে শিশুর আঘাতের বিষয়ে, একটি প্রতিষ্ঠানে একজন বয়স্ক ব্যক্তিকে আঘাত করা বা একজন যুবককে তাদের সমবয়সীদের দ্বারা আঘাত করা হোক না কেন।” – সারাহ পলি

“সবচেয়ে বড় নিষ্ঠুরতা হল অন্যদের হতাশার প্রতি আমাদের নৈমিত্তিক অন্ধত্ব।” – অজানা

“একজন সত্যিকারের নেতার একা দাঁড়ানোর আত্মবিশ্বাস, কঠিন সিদ্ধান্ত নেওয়ার সাহস এবং অন্যের চাহিদা শোনার সহানুভূতি রয়েছে।” – ডগলাস ম্যাকআর্থার

যখন যেই দল ক্ষমতায় থাকুক না কেন, কখনোই ক্ষমতার অপব্যবহার করতে নেই। তাহলে লাঠি উষ্টা খেতে হবে। মনে রাখবেন ফুটবল খেলতে গিয়ে যখন আপনি ফাউল করবেন; তখন এই ফুটবলই ঘুরেফিরে আপনার প্রতিপক্ষের এগার জনের পায়ে যাবে, তারা কিন্তু আপনাকে ছেড়ে দিবে না। 

কথায় আছে: হাতি যখন গর্তে পড়ে, চামচিকাও তাকে লাথি মারে। সুতরাং ক্ষমতায় থাকা অবস্থায় এমন কোন অপব্যবহার করবেন না বা কুকর্ম করবেন না; যাতে করে হাতির মত গর্তে পড়লে চামচিকার মত লাথি  খেতে না হয়।

ক্ষমতা কারো চিরস্থায়ী নয়

ক্ষমতা কারো জন্য চিরস্থায়ী সময় বয়ে আনে না। বরং ক্ষমতা সম্পন্ন ব্যক্তি তাদের জীবন এবং গন্তব্য নিয়ন্ত্রণ করে চলে।

মনে রাখবেন প্রতিশ্রুতি দেওয়া এবং সে অনুযায়ী পালন করার ক্ষমতায় একটি সম্পর্কের উপর আস্থা রাখার মূল কারণ।

টাকা ও ক্ষমতা এক ধরনের সৌন্দর্য। তবে তার সঠিক ব্যবহার জানতে হবে। কারণ এ দুটি জিনিসের কোনটিই চিরস্থায়ী নয়।

“ক্ষমতা সবসময়ই বিপজ্জনক। ক্ষমতা সবচেয়ে খারাপকে আকর্ষণ করে এবং সেরাকে কলুষিত করে।” – এডওয়ার্ড অ্যাবে

“ক্ষমতা বিষের মতো। রাষ্ট্রপতিদের উপর এর প্রভাব সবসময়ই দুঃখজনক ছিল।” – হেনরি অ্যাডামস

“ক্ষমতা একটি প্রতিষ্ঠান নয় এবং একটি কাঠামো নয়; এটি একটি নির্দিষ্ট শক্তিও নয় যা আমরা দিয়েছি। এটি একটি নাম যা একটি নির্দিষ্ট সমাজে একটি জটিল কৌশলগত পরিস্থিতিকে দায়ী করে।” – মিশেল ফুকো

যারা নতুন কিছু খুঁজে না একদিন তাদেরকে কেউ খোঁজবে না।

তুমি এক লাফে কখনোই ছোট থেকে বড় হতে পারবে না। এজন্য তোমাকে সময় দিতে হবে এবং অবশ্যই ধৈর্য ধরে পরিশ্রম করতে হবে।

সুযোগ পেয়েছেন, শক্তি আছে। তাই বলে ক্ষমতার অপব্যবহার করবেন না। আর যেখানে সেখানেই মাথা ঢুকাবেন না। কারণ একবার যদি মাথা আটকে যায়, শেষ পর্যন্ত কঙ্কাল হতে বেশি সময় লাগবে না।

ক্ষমতা নিয়ে ইসলামিক উক্তি

সঠিক পরিকল্পনা এবং জ্ঞান ছাড়া ক্ষমতা হলো নষ্ট হয়ে যাওয়া শক্তির মতো। আর বর্তমান পরিস্থিতিতে যে সকল ক্ষমতাসীন দের দেখি তার অধিকাংশ রাই মূর্খ এবং স্বার্থ লোভী।

মনে রাখবে তোমার কাছে সবচেয়ে বড় সম্পদ হওয়া উচিত তোমার উপার্জিত ক্ষমতা। সেটা হোক জ্ঞানের ক্ষমতা কিংবা মানের।

ক্ষমতার অপব্যবহার কখনোই ইসলাম সমর্থন করে না। সুতরাং জোর যার মুল্লুক তার এই বাণীটা ভুলে যান। বরং আল্লাহকে ভয় করুন।

ক্ষমতার বড়াই করা মানুষের কাজ হতে পারে না। এটি শয়তানি পূজারী অমানুষের কাজ।

যারা তোমার পিছনে পিছনে তোমাকে নিয়েই সমালোচনা অতিদুস্কার করে। তারা সর্বদাই বাজে মানুষ। তোমাকে নিয়ে সমালোচনা কারণ হলো: ১)  হয়তো তোমার কাছে এমন কিছু রয়েছে যা তাদের কাছে নেই, ২)  অথবা তারা তোমায় নকল করতে চাই কিন্তু পেরে উঠতে পারে না, ৩)  হয়তোবা তোমার লেভেলে পৌঁছানোর ক্ষমতা আমাদের নেই এজন্যই তারা তোমাকে টেনে হেচরে নিচে নামাতে চায়।

নীরবতা অনেক কথাই বলে যা বুঝবার ক্ষমতা সকলের থাকে না।

ইগো অহংকার মানুষকে অচেতন করে রাখে। সুতরাং চেতনা আর ইগো কখনো একসাথে থাকতেই পারে না।

পড়ুন: রাতের রোমান্টিক কথা, ভালোবাসার এসএমএস, প্রেমের মেসেজ

পরিশেষে ক্ষমতার অপব্যবহার নিয়ে উক্তি হিসেবে বলতে হচ্ছে –  এই পৃথিবীতে ক্ষমতার বড়াই করা মানুষের কাজ নয়। বরং যথাযথ দায়িত্ব পালনে সচেষ্ট থাকায় আমাদের একমাত্র কর্তব্য। মনে রাখবেন বন্ধু! সব কিছুরই হিসাব-নিকাশ একটা সময় হবে, তখন কিন্তু ছাড় পাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button