Quotes

কঠিন সময় নিয়ে উক্তি, দুঃসময়ের অনুপ্রেরণামূলক উপদেশ (Kothin Somoy Niye Ukti)

প্রতিটি মানুষের জীবনে দুঃসময় আসে। এখানে এমন কিছু কঠিন সময় নিয়ে উক্তি ও কথা শেয়ার করেছি, যেগুলো হয়তোবা আপনার জীবনের সাথেও ওতপ্রোতভাবে মিলে যেতে পারে। কঠিন বাস্তবতা ও দুঃসময়ে নিয়ে উক্তিগুলোর পাশাপাশি থাকছে অনুপ্রেরণামূলক বেশ কিছু বানী, যা আপনার ভবিষ্যৎ জীবনে চলার পথে কাজে লাগবে।

কঠিন সময়ের একাকীত্ব তোমাকে যা শেখাবে; পৃথিবীর কোন ভালো বই তা শেখাতে পারবে না।

(Quotes About Hard Times) কঠিন সময় নিয়ে উক্তি
(Quotes About Hard Times) কঠিন সময় নিয়ে উক্তি।

তবে হতাশার কিছু নেই, সর্বদা মনে রাখবে অন্ধকার যত গভীর হয় সূর্য ও তত দ্রুতই উদিত হয়।

সাফল্য অর্জনের দুর্গম পথ পাড়ি দেওয়ার সময় আমরা এমন এক অবস্থাই পতিত হই, যখন আমাদের সাথে সবকিছু খারাপ হতে শুরু করে। মুহূর্তগুলো ঠিক এমন কাটে যে: অভাগা যেদিকে যায় সাগর শুকিয়ে যায়।

আর জীবনের এই কঠিন পরিস্থিতিতে যদি আপনি নিজেকে সামলে নিতে না পারেন, তাহলে কখনোই বের হতে সক্ষম হবেন না। তাই আজ আপনাকে বলবো যখন আপনার সাথে নিজের অনিচ্ছা সত্ত্বেও খারাপ আর ভুল কিছু ঘটতে শুরু হয়; তখন জীবনে চলতে পথে যে বিষয়গুলো সব সময় মনে রাখা জরুরী: তাহলে হাল ছাড়বেন না এবং ধৈর্য ধারণ করুন। এক আল্লাহর উপর ভরসা রাখুন।

কঠিন সময় নিয়ে উক্তি

এমন মানুষও আমি দেখেছি যারা নিজেকে নিয়ে অনেক অহংকার করে, নিজেকে খুব বেশি বড় ভাবে। কিন্তু আফসোস! সে হয়তো জানেই না ফুলের সৌরভ আর মানুষের গৌরব এই দুইটি বেশিদিন টেকে নাহ।

মনে রাখবেন জীবনের সবকিছুই সাময়িক সময়ের জন্য। বৃষ্টি ঝরতে তো সবাই দেখেছে, কিন্তু কখনো কি কেউ এমনটা দেখেছে যে বৃষ্টি আজীবন ভরেই বর্ষণ হচ্ছে? ঠিক একইভাবে আপনার জীবনের দুঃখ ও কঠিন সময় গুলো দীর্ঘস্থায়ী নয়। সুতরাং জীবনের খারাপ ও কঠিন সময় গুলোতে দিশেহারা হবেন না। আস্থা রাখুন যে, প্রতিটি দুঃসময়ের শেষও রয়েছে।

যে ভালো দেখতে পারে তার কাছে নয়; বরং যে তোমাকে ভালো রাখতে পারে তার কাছেই যাও। তাকেই ভালোবাসো। তাকেই বুকে আগলে রেখে আপন করে নাও। কারণ তোমার কঠিন সময়ে শুধুমাত্র তাকেই তুমি তোমার পাশে পাবে, আর পৃথিবীর সব কিছু তোমার বিপরীতে চলে যাবে।

চুপ থাকতে শিখো প্রিয়! দেখবে একদিন তোমার সাথে খারাপ আচরণ করা ব্যক্তিটিও তোমার পায়ে এসে লুটে পড়বে। 

বাস্তবতা থেকে বলছি: খালি পকেট আর কঠিন সময়ের বেকারত্ব তোমাকে যা শেখাবে; পৃথিবীর কোন পুস্তিকায় তোমাকে তা শেখাতে পারবে না।

যে মানুষটা তোমাকে সত্যিকার অর্থে ভালবাসে, তাকে কখনো ধোকা দিও না। নিজেকে একবার প্রশ্ন করো পৃথিবীতে এত মানুষ থাকতে সে কেন তোমাকেই ভালবাসে!  তাহলে দেখবে এমন একটা মানুষকে তুমি তোমার সুখের সময় পাবে এবং কঠিন সময়ও পাবে।

যতদিন না তুমি নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে, ততদিন কেউই তোমার পাশে থাকবে না। আরে ভাই যতই বলুক পাশে আছি সবসময় আছি, দেখবি তোমার কঠিন সময়ে তারা কেউই পাশে নেই।

মন দিয়ে মানুষের মনকে জয় করতে হয়। নিচু মনা দিয়ে কিছুই হয়, মনের ভিতরে চাই ও বিশ্বাস।

যদি আপনি এমন কোন পথ বের করতে না পারেন, যা ঘুমের সময়েও আপনার জন্য উপার্জন করবে (প্যাসিভ ইনকাম)। তাহলে কোন না কোনভাবে আপনাকে মরার আগ পর্যন্ত কাজ করে যেতেই হবে। এটা বাস্তবতা। 

কঠিন বাস্তবতা নিয়ে উক্তি

প্রিয় বন্ধু! দুশ্চিন্তা ও দোষারোপ কখনোই আমাদের জীবনকে পরিবর্তন করতে পারে না। আমি এমন অনেক মানুষকে দেখেছি তার সাথে কখনও খারাপ কিছু ঘটলে সে নিজেকে বা পারিপার্শ্বিক মানুষকে দোষারোপ করতে থাকে। কিংবা দুশ্চিন্তায় পতিত হয়ে খারাপ সময়টাকে আরও বেশি কঠিন করে তোলে। কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন যে আপনার এই নেতিবাচক আচরণ গুলো আপনার আদৌ সমস্যার সমাধান করেছে কিনা? সুতরাং দুশ্চিন্তা ও দোষারোপ নয় বরং নিজেকে এই অবস্থায় সামলে রাখতে শিখুন, সচেষ্ট হন।

হে প্রিয় বাবা! আপনার সন্তানকে উপহার না দিলে সে হয়তো কিছুক্ষণ কান্না করবে, কিন্তু সংস্কার ও সৎ চরিত্র শিক্ষা না দিলে সে সারা জীবন কাঁদতে। কঠিন সময়ে তাকে পস্তাতে হবে। তখন আর সেই সমস্যাকে কাটিয়ে সমাধানের পথে আসতে পারবেনা।

একটা মানুষ দুইটি কারণে সবচেয়ে বেশি বদলে যায়: ১)  যখন তার জীবনে বিশেষ কেউ আসে, ২)  অথবা যখন তার জীবন থেকে বিশেষ কেউ হারিয়ে যায়।

মন যা চাইবে সঙ্গে সঙ্গে সেটা করতে যাবেন না। বরং ভেবেচিন্তে বিচার বিবেচনা করে তারপর সেটা করার উদ্যোগ নিবেন।  সত্যিকারের প্রচেষ্টা কখনোই ব্যর্থ হয় না।

প্রকৃত বন্ধুদের ও শত্রুদের কখনো বিশ্বাস জাগানোর প্রয়োজন হয় না। কারণ শত্রুরা কখনোই আপনাকে বিশ্বাস করবে না আর বন্ধুরা আপনাকে কখনোই সন্দেহ করবে না।

দূর থেকে আমাদের সামনের সকল রাস্তা বন্ধ বলেই মনে হয়, এটা স্বাভাবিক। সুতরাং সফলতার রাস্তা আপনার কাছে তখনই খোলা মনে হবে যখন আপনি সেটার অনেক কাছে পৌছে যাবেন।

যদি আপনি শুরু থেকেই হারতে ভয় পান, তাহলে কখনোই জেতার আশা করবেন না।

একবার আয়নার দিকে তাকিয়ে দেখেন, আপনি ঠিক আপনার প্রতিদান থেকেই দেখতে পাবেন।

আমরা কমবেশি সবাই খ্যাতিমান হতে চাই। কিন্তু খেতির জন্য নীরব সাধনা নিররস পরিশ্রম ও প্রয়োজনীয় কষ্ট স্বীকার করতে রাজি না। যার ফলে কখনো সাধনা করা হয় না আর খেতির শিশু পৌঁছাতে পারে না।

সফলতা পাওয়ার একটাই মূল মন্ত্র: অনুকরণ নয় কিংবা কারো অনুসরণ নয়। বরং নিজেকে খুঁজুন নিজেকে জানুন এবং নিজের পথেই চলুন। ইউনিক কিছু চিন্তা করুন। সৃজনশীল কিছু ভাবুন এবং উদ্যোগ নিন।

সম্পর্কিত: খারাপ সময় নিয়ে উক্তি, কিছু কথা ও ইসলামিক উপদেশ (Kharap Somoy Niye Ukti)

দুঃসময় নিয়ে উক্তি

জীবন হোক কর্মময়, সুতরাং নিরন্তন ছুটে চলো। কারন চিরন্তন ঘুমিয়ে থাকার জন্য কবর তো আছেই।

কারো সাথে ভাঙ্গা বিশ্বাস আর ফেলে আসা সময় কোনদিন ফিরে আসে না। তাই কারো বিশ্বাসকে কখনো ঘাতকতায় রূপ দিও না। আর কারো সাথে দেওয়া সময়গুলোকে অমূল্যহীন ভেবোনা।

এই নশ্বর পৃথিবীতে সবাই সোনার চামচ মুখে নিয়ে জন্মায় না বন্ধু! বরং কিছু মানুষকে তাদের নিজেদের রাস্তা নিজেই তৈরি করে নিতে হয়, এবং কঠিন সময়গুলোকে কঠোরভাবে দমন করে সাফল্যের পথে হাঁটা শিখতে হয়। তাই এখন থেকেই কারো দিকে না তাকিয়ে নিজের রাস্তা নিজেই তৈরি করতে শুরু করো…।

কাউকে ভালোবাসাটা যতটা সহজ; তার চাইতে কঠিন হলো কারো মনে ভালোবাসা সৃষ্টি করা।

তুমি ভালো মানুষ হলেই যে তোমার কঠিন সময়ে জগৎবাসী ভালো ব্যবহার করবে; এমনটা আশা করা মোটেও উচিত নয়। কারণ তুমি নিরামিষ বুঝি হলে কি কোন ষাড় তোমাকে তাড়া করবে না। অবশ্যই করবে…।

জীবনে দুঃসময় আসার আগেই অন্তত নিজের দক্ষতা বৃদ্ধি করতে শেখো। মানুষ নিজের পিছনে যে বিনিয়োগ করে সেটাই তার সবচেয়ে লাভজনক বিনিয়োগ বলে গণ্য করা হয়।

কখনো মানুষের উপরের গায়ের রংটা দেখেই তাকে ঘৃণা করো না বন্ধু! হয়তো তার মাঝে এমন একটি বিশেষ গুণ রয়েছে যা কিনা স্বর্ণের চাইতে বেশি দামি এবং মূল্যবান।

কঠিন সময়ের অনুপ্রেরণামূলক উক্তি

কিছু জিনিস ঠিকই সঠিক রয়েছে। অর্থাৎ প্রতিটি অন্ধকারের পিছনে যেমন আলো লুকায়িত থাকে, তেম তার নিশ্চয় ভালো ও সুসংবাদ এর কারণ রয়েছে। মনে রাখবেন প্রতিটি কষ্টের মাঝেই স্বস্তি নিহিত। শুধু আপনাকে ধৈর্য ধারণ করতে হবে। 

তুমি আজ ভালো আছো বিধায় অহংকার করিও না। মনে রাখবে লেবুর এক ফোটা রস যেমন হাজার লিটার দুধ কেউ নষ্ট করে দিতে পারে, তেমনি মানুষের অহংকার তার ভিতরে থাকা হাজারো ভালো গুণ কি বিনষ্ট করে দেয়। কঠিন সময়ে যাকে বল ধ্বংসের দিকে আরো বেশি নিয়ে যায়।

সৌন্দর্য রূপ লাবণ্য একদিন তোমায় ছেড়ে যাবে; কিন্তু সুন্দর ও ভালো জ্ঞান চিরদিন তোমার সাথে থেকে যাবে।

মানুষ জ্ঞানের পরিচয় দেয় তার কথায়, যোগ্যতার পরিচয় দেয় তার কর্মে কাজে এবং বংশের পরিচয় দেয় তার আচার ব্যবহারে।  সুতরাং সৎ ও ভালো মানুষ হতে শিখো প্রিয়।

ইতিকথা,

 খারাপ সময় বদলে যাবে যদি এই কঠিন সময় নিয়ে উক্তি গুলো জীবনে মেনে চলেন। আশা করি আপনার জীবন বদলাতে অতটা কষ্টকর হবেনা, যতটা গ্লানি ও হতাশায় আপনি আগে ভুগতেন। আপনার সাফল্য জীবন কামনা করি। শুভকামনা রইল বন্ধু।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button