Status

নিজের কিছু কষ্টের কথা, জীবন নিয়ে না বলা স্ট্যাটাস (Nijer Kicho Koshter Kotha)

এই একজীবণে কতো শত ব্যদনা বয়ে বেড়ালাম। তবুও আপন মানুষ পাইলাম নাহ। তাই আজকে আপনার কাছে নিজের কিছু কষ্টের কথা শেয়ার করবো, আমার পারিবারিক কষ্টের জীবণ নিয়ে কিছু কথা বলবো। যা হয়তো আপনার নিজের মনে চাপা কষ্টের স্ট্যাটাস এর সাথে মিলে যাবে।

সময় আর পরিস্থিতি নিজের অজান্তেই আমাকে এতোটাই বদলে ফেলবে, যা কখনও কল্পনাও করতে পারিনি। 

দুঃসময় টা এক সময় অতীত হয়ে যাবে। কিন্তু দুঃসময়ে মানুষগুলোর খারাপ আচরণ গুলো কখনোই উচিত হবে না। 

নিজের কিছু কষ্টের কথা
নিজের কিছু কষ্টের কথা

পৃথিবীর সবচাইতে নিষ্ঠুর মানুষ তো সেই; যে তার নিজের স্বার্থের প্রয়োজনে অন্যকে ব্যবহার করে।

নিজের কিছু কষ্টের কথা

শুধু নিজে থেকে একবার কথা বলে দেখলাম, বুঝলাম আপনজনও পর হয়ে যায়।

যারা আপনার ক্ষতি চাইবে, তাদেরকে কখনোই আঘাত করতে চাইবেন না। শুধুমাত্র তাদের সামনে হাসিমুখ নিয়ে সুখী হয়ে বাঁচার চেষ্টা করবেন। দেখবেন আঘাত করলে যতটা না কষ্ট পেত, আপনার সুখে তারা তার চাইতে বেশি কষ্ট পাবে, কলিজায় তাদের আঘাত লাগবে।

যতই মিশেছি, তত বেশি মানুষকে চিনতে পেরেছি। এতসব মানুষের সাথে না মিশলে, আসলে অভিনয় যে কত প্রকার ও কি কি হয় তা কখনোই বুঝতে পারতাম না। 

সবার কাছে আপনার সত্যতা প্রমাণ করার প্রয়োজন নেই, যে যা ভাবে তাকে তা ভাবতে দিন। কারণ আপনার পিছনে তিরস্কারকারীরা কখনোই আপনার ভালোটাকে স্বীকার করতে চাইবে না। আপনার সৎ ও ভালো উদ্যোগগুলোকে মেনে নিতে পারবে না। 

ভুল মানুষের কাছে বেশি প্রত্যাশা করেছি বলেই, আজ আমার জীবন দুঃখ ভারাক্রান্ত হয়ে গেছে।

জানিনা কি থেকে কি হয়ে গেল! ধোকা একজনই দিল, কিন্তু সবার উপর থেকে কিভাবে যেন বিশ্বাস উঠে গেল। নতুন করে আর কাউকেই বিশ্বাস করতে পারছি না, কারো প্রতি আর ভালোবাসার প্রয়াস টুকু জাগিয়ে তোলার ইচ্ছেই করে না।

বিশ্বাস আর ভালোবাসা এমন একটি জিনিস; যেটার মর্যাদা দেওয়ার মতো যোগ্যতা সবার হয় না। 

সততা এমন একটি মূল্যবান গুণ ও বৈশিষ্ট্য, যা কখনোই সস্তা লোকের কাছ থেকে আশা করা বুদ্ধিমানের কাজ নয়।

মনের কিছু কষ্টের কথা

এখন এই কথার মানে বুঝছি যে – সত্যিই তো হাসি দিয়ে সবকিছু প্রকাশ করা যায় না। তবে অনেক কিছুই আড়াল করা যায়।

আপনি যতই নরম মনের মানুষ হবেন, অন্যদের কাছ থেকে ততই বেশি ক্ষতবিক্ষত হয়ে যাবেন। তাই মাঝেমধ্যে শক্ত হওয়া জরুরী।

যে বুঝেনি মুখের কথা, সে আবার বুঝবে মনের ব্যথা? হাসাইলি রে বন্ধু! 

যে ধোঁকা দিল, সে হয়তো অনেক চালাক চতুর। বরং যে ধোঁকা খায়, তাকে বোকা ভাববেন না বরং সে বিশ্বাসী ছিল। আপনি তাকে ধোকা দিলেন মানে, আপনার প্রতি তার বিশ্বাসটুকু নষ্ট করে ফেললেন। অর্থাৎ নিজের পায়ে নিজেই কুড়াল মারলেন।

নিজের পারিবারিক কষ্টের কথা

আমার দুঃসময়ে পরিবার আমার পাশেই ছিল না। আর আজ আমার সুসময়ে তারা আমাকে নিয়ে গর্ব করে, বুক ফুলিয়ে সবাইকে বলে আমি তার অমুক লাগি, আমি তার তমুক লাগি। এখন বুঝতে পারছি সময় ধরে রাখা যায় না, কিন্তু সময়কে মনে রাখা যায়…।

যখনই আমার সু-সময় ফুরিয়ে দুঃসময় আসলো, তখন সবাই এই বলে সান্ত্বনা দিল:  হায় আফসোস তোমার সব শেষ হয়ে গিয়েছে। কিন্তু কেউ এটা বলেনিঃ যা হবার তা হয়েছে, ভেঙে পড়ো না। আমি তুমার পাশে আছি।

আমি কখনো অপরিচিত মানুষকে ঘোর শত্রু হতে দেখিনি, বরং কাছের মানুষগুলোই বেঈমানের মতো স্বার্থপর হয়ে শত্রুতা দেখায়। 

স্বামীর দারিদ্রতার মাঝে প্রকৃত স্ত্রীকে চেনা যায়। আর স্ত্রীর অসুস্থতায় স্বামীকে চেনা যায়। 

আপনজন চিনতে শুধু মন নয়, বরং পরিস্থিতি ও সময়ের দরকার আছে। তুমি যখন বিপদে পড়বে দেখবে রক্তের সম্পর্কের মানুষগুলোই সবার আগে দূরে চলে যায়…। এটাই বাস্তবতা।

একবার পরিবারের চাপে পড়ে দেখুন, যখন ফ্যামিলির প্রবলেমে পড়বেন: দেখবেন দুনিয়ার সবকিছুই অন্ধকার অন্ধকারাচ্ছন্ন লাগে।

নিজের কষ্টের জীবন নিয়ে কিছু কথা

একটা সত্য কি জানেন? পাতা ঝরার আগে যেমনি পাতার রং বদলে যায়, তেমনি ঠিক মানুষ বদলে যাওয়ার আগে তার কথার ধরনগুলো বদলাতে থাকে।

ভাবিনি কখনো আমাকে ছেড়ে এভাবেই চলে যাবে। তবে একটা কথা মনে রেখো: কাউকে ভালবাসলে এক বুক মন ভরে ভালবাসবে। তোমার স্বার্থ হাসিলের জন্য মানুষটার সাথে কখনোই ভালোবাসার অভিনয় করবে না। তোমার এই অভিনয় ছলনাময়ী ভালবাসা হয়তো একটা মানুষের জীবনকে সম্পূর্ণ উলটপালট ও ধ্বংস করে দিতে পারে। মনে রাখবি হাশরের ময়দানে বিচার দিবসে প্রত্যেকেরই হিসাব হবে।

সুখ মানুষের জীবনে অহংকারের পরীক্ষা নেয়; আর দুঃখ্য মানুষের জীবনে ধৈর্যের পরীক্ষা নেয়। 

মনে চেপে থাকা নিজের কিছু কষ্টের কথা কি জানো? চিনি আর লবণ দেখতে একই রকম, কিন্তু ছাদে পার্থক্য রয়েছে। তুমি মানুষ এবং অমানুষ দেখতে একই রকম; কিন্তু পার্থক্য শুধু চরিত্র এবং আচরণে।

এ পর্যন্ত কতশত মানুষ দেখলাম! সবাই বড় অদ্ভুত রকমের। আজকালকার মানুষজনেরা ভদ্র আচরণকে দুর্বলতা ভাবে; আর বদমেজাজি কে সুপুরুষের মতো ব্যক্তিত্ব ভাবে। তাই সমাজকে ধিক্কার জানাতে শিখে গেছি।

দুনিয়া আপনার সম্পর্কে যা ভাবছে, তাকে তা ভাবতে দিন। শুধু আপনি আপনার লক্ষ্যতে অটুট থাকলেই হলো; কথা দিচ্ছি দুনিয়া একদিন আপনার পায়ে সেই লুটে পড়বে।

কষ্টের কিছু কথা গল্প

কেউ যদি হঠাৎ করে তোমার সাথে কথা বলা বন্ধ করে দেয়, তাহলে বুঝে নিতে হবে তোমার পিছনে তারা নিন্দা করা শুরু করছে।

একবার মানুষ চেনা শুরু করুন, দেখবেন আপনার বন্ধুর সংখ্যা কমতে শুরু করবে। এটাই বাস্তবতা।

খাবার যতই দামী থাকুক না কেন, একবার পচে গেলে যেমনি তারার দাম থাকে না। শিক্ষা যতই উঁচু মানের হোক না কেন, মনুষত্ব না থাকলে তেমনি অর্থহীন হয়ে পড়ে।

তিনটি কথা মনে রাখা উচিত: ১)  যে তোমাকে বিপদের সময় সাহায্য করবে, তাকে কখনো ভুলে যাবে না। ২) যে মানুষটা তোমাকে পরম ভাবে ভালবাসে, তাকে ভুল করেও ঘৃণা করবে না। ৩) যে তোমাকে পরিপূর্ণভাবে বিশ্বাস করে, তার বিশ্বাসটুকু নষ্ট করে তাকে কভু ঠকিও না। তাহলে নিজেই ঠকে যাবে।।

সমস্যা হইলে এড়িয়ে যেতে নেই। বরং তার মুখোমুখি হয়ে সমস্যার মোকাবেলা করতে শিখো বন্ধু। মনে রাখবে প্রিয়! সমস্যা বিহীন কোন সাফল্যই আনন্দদায়ক হয় না। শুধু এতোটুকুই মনে রাখবে: পৃথিবীতে এমন কোন সমস্যা নেই যার সমাধান সম্ভব নয়!

সময়ের পরিস্থিতিতেই বুঝা যাবে কে আপন আর কে পর। কে প্রকৃত বন্ধু, আর কে স্বার্থের জন্য আপনার অন্তচক্ষুর আড়ালে বন্ধুর অভিনয় করে বেড়ায়। 

নিজের মনে চাপা কষ্টের স্ট্যাটাস

কখনো কোন কাজে হাল ছেড়ে দেওয়া উচিত নয়। মনে রাখবে বন্ধু! যদি কাজটা সহজ হত তাহলে সবাই করতো…।

কবে এই মিথ্যার দুনিয়া থেকে বিদায় নিব? এই এইটুকু বয়সেই আমি বড্ড ক্লান্ত হয়ে গেছি।

আসলে মন কখনো ভাঙতে পারে না, যেটা ভাঙ্গে সেটা হল বিশ্বাস। আর যখনই আপনি বিশ্বাস নষ্ট করবেন, নিঃশ্বাসের সাথে সাথে সবকিছু শেষ হতে শুরু করবে। তাই বিশ্বাস তো মানুষের উপর বিশ্বাসটা রাখতে শিখুন।

আমার খারার সময়ে কাউক পাশে পাইনি, কঠিন সময় নিয়ে উক্তি, দুঃসময়ের অনুপ্রেরণামূলক উপদেশ (Kothin Somoy Niye Ukti)। তখন আল্লাহ তায়ালাই আমার একমাত্র ভরসা ছিলো, তিনি এখনও আমার সাথে আছেন। আলহামদুলিল্লাহ।

 পৃথিবীর শুরু থেকে যারা এসেছে এবং মাটির নিচে চলে গেছে; তারা কেউ যেমন ধনী ছিল না যে সময়কে অর্থ ধন সম্পদ দিয়ে ক্রয় করতে পেরেছে। আর কেউ এমন গরিব হবে না যে সামনে আসা সময়কে সে পাল্টাতে পারবে। মনে রাখবে: যেদিন তুমি নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে, সত্যিকার অর্থে সেদিনই তুমি আনন্দ পাবে।, যে আনন্দ কখনোই বলে বোঝানো যাবে না, তা শুধুই এক সুখময়ী অনুভূতি।

সবশেষে নিজের কিছু কষ্টের কথা বলতে গিয়ে, আমার অভিজ্ঞতা থেকে আপনার উদ্দেশ্যে এতোটুকুই বলবো: জীবনে কোন উদ্যোক্তা ঝুঁকি হলেও নিয়ে নাও; দেখবে একটা সময় অন্যদের সবার উপরে তুমি নেতৃত্ব দিবে। আর যদি কোন কারণে হেরে যাও, তাহলে তোমার  কাছ থেকে অন্যরা সঠিক পথের দিশা পাবে। সঠিক সিদ্ধান্ত নিতে পারবে। ইনশাআল্লাহ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button